বিভাগীয় শহরগুলোতে প্রদর্শিত হবে ‘কমলাপুরাণ’

ব্যতিক্রমী পন্থায় এক প্রতিবাদী নারী চরিত্র কমলা । তারই জীবনচরিত ‘কমলাপুরাণ’ নির্মাণ করেছেন আমিনুর রহমান মুকুল ।স্বল্পদৈর্ঘ্য এই চলচ্চিত্রটি সম্প্রতি দিল্লিতে অনুষ্ঠিত ‘দাদা সাহেব ফালকে ফিল্ম ফেস্টিভাল ১৭’-তে অর্জন করেছে ‘বেস্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড' । দেশের বিভাগীয় শহরগুলোতে চলচ্চিত্রটি প্রদর্শনের পরিকল্পনা করছেন নির্মাতা। 

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2017, 12:37 PM
Updated : 26 May 2017, 12:37 PM

নারীর জীবনের নানা গ্লানি ও সংকটের বিপরীতে এক প্রতিবাদী নারী চরিত্র কমলা। তার জীবনচরিত ‘কমলাপুরাণ’-নির্মাতা আমিনুর রহমান মুকুল নির্মিত দ্বিতীয় চলচ্চিত্র। ২০১৩-২০১৪ সালের সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রটি এরইমধ্যে সম্প্রতি দিল্লিতে অনুষ্ঠিত ‘দাদা সাহেব ফালকে ফিল্ম ফেস্টিভাল ১৭’-র ‘বেস্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড' জিতে নিয়েছে।

আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছিল। গত ১৯ তারিখ অনুষ্ঠিত হলো দেশের পর্দায় প্রথম প্রদর্শনী। এবার চলচ্চিত্রটি দেশের বিভাগীয় শহরগুলোতে প্রদর্শনের পরিকল্পনা করছেন নির্মাতা।

শুক্রবার গ্লিটজকে বললেন, “আমাদের দেশে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন ব্যবস্থার যে সংকট তা মেনে নিয়েই আমরা সহসাই চলচ্চিত্রটি দেশের বিভাগীয় শহরগুলোতে প্রদর্শনীর পরিকল্পনা করছি। আশা করছি দর্শকদের সামনে চলচ্চিত্রটি নিয়ে পৌঁছাতে পারবো।”

নির্মাতা আরও বলেন, “আমাদের চারপাশে কমলার মতোই অসংখ্য নারী জীবনেরই একটি গল্প কমলাপুরাণ। চেয়েছি এক ব্যতিক্রমী পন্থায় এক প্রতিবাদী নারী চরিত্রকে ফুটিয়ে তুলতে। গৃহী কমলার পথে নেমে আসার পর থেকেই চলচ্চিত্রটির মূল গল্প শুরু হয়। কমলার প্রতিবাদীরূপ সমাজ সচেতনতায় ভূমিকা রাখলেই এ প্রয়াস সার্থক হবে।”

বাংলাদেশ সরকারের আর্থিক অনুদানে নির্মিত এই চলচ্চিত্র প্রযোজিত হয়েছে ‘স্টোরিবক্স’-এর ব্যানারে। সমাজে ঘটে যাওয়া নিত্যদিনের বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার হয় কমলা। তার যাত্রাপথটি তাই ব্যতিক্রম। এই ব্যতিক্রমী কমলার পথচলা দেখতে উপভোগ করতে হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কমলাপুরাণ’।

ছবিটির নাম ভূমিকায় অভিনয় করেছেন সম্ভাবনাময়ী অভিনেত্রী প্রিয়াম অর্চি। তিনি ছাড়াও স্বল্পদৈর্ঘ্য এ চলচ্চিত্রে অভিনয় করেছেন, কাজী ফয়সল, ফরিদ মজুমদার এবং জুঁথিসহ অনেকে।