টুইটারকে বিদায় জানালেন সনু নিগম

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ‘আজান’ নিয়ে বিতর্কিত মন্তব্য করে তোপের মুখে পড়েন ভারতীয় সংগীতশিল্পী সনু নিগম। এবারে টু্ইটার অ্যাকাউন্ট বন্ধের ঘোষণা দিলেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 03:12 PM
Updated : 24 May 2017, 03:12 PM

লাউড স্পিকারে আজানের কারণে ভোররাতের ঘুমে ব্যাঘাত ঘটার কারণে ক্ষুব্ধ হয়ে টুইটারে নিজের ক্ষোভের কথা লেখেন সনু। এ সময় আজানের শব্দকে ‘গুন্ডামি’র সঙ্গেও তুলনা করেন তিনি। প্রকাশের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তোলে সনুর এ মন্তব্য। বলিউড তারকা সহ অনেক ভক্তই সনুর এ মন্তব্যের বিরোধিতা করেন। এক মুসলিম নেতার হুমকির প্রতিবাদে মাথা কামিয়ে খবরের শিরোনামও হন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, সম্প্রতি এক টুইট পোস্টে টুইটার থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছেন সনু। এরপর টানা ২৪ টি সিরিজ পোস্টে তিনি জানান কী কী কারণে এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। টুইটার ছাড়া কারণ হিসেবে ভারতীয় অভিনেতা পরেশ রাওয়াল ও সংগীতশিল্পী অভিজিৎ ভট্টাচার্য-এর টুইট পোস্ট বিতর্কের কথাও উল্লেখ করেন তিনি।

ভারত-কাশ্মির ইস্যু নিয়ে ‘গড অব দ্য স্মল থিংস’ লেখিকা অরুন্ধতী রায়কে নিয়ে অবমাননাকর মন্তব্যে করে সমালোচনার মুখে পড়েন পরেশ রাওয়াল। পরবর্তীতে তার এ পোস্টটি মুছে দেয় টু্ইটার কতৃপক্ষ। এরপর জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে নিয়ে অভিজিৎ-এর করা অশালীন ও বিতর্কিত মন্তব্যের জেরে বন্ধ করে দেওয়া হয়েছে তার টু্ইটার অ্যাকাউন্টটিও।

সামাজিক যোগাযোগ মাধ্যম্যে মত প্রকাশের স্বাধীনতা নেই- এমন অভিযোগ করে সুন নিগম লিখেছেন, “সামাজিক যোগাযোগ মাধ্যম এখন ছদ্মবেশী বুদ্ধিজীবীদের দখলে। তারা সব বুঝেও না বোঝার ভান করে থাকে।”

সুন আরও লিখেছেন, “যারা ঘুমিয়ে আছে তাদের জাগানো যায়, কিন্তু যারা জেগে জেগে ঘুমানোর ভান করছেন তাদের জাগানো সম্ভব নয়।”

২৪ মে টুইটার অ্যাকাউন্ট বন্ধ করবেন- এ ঘোষণা দেওয়ার পর ভক্তদের তার টু্ইট পোস্টগুলোর স্ক্রিন শট নিয়েও রাখতে বলেন তিনি। কারণ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর সেগুলো আর কেউ দেখতে পাবেন না। ভবিষ্যতে মত প্রকাশের স্বাধীনতা আছে এমন উন্নত কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম আসলে আবারও দেখা যাবে তাকে, তবে কখনোই আর টুইটারে ফিরবেন না- এমনটাই বলেছেন তিনি।