‘সিনেমা ফাইভ আলাপ’-এ নুরুল আলম আতিক

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজন ‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব’-এর নিয়মিত আয়োজন ‘সিনেমা ফাইভ আলাপ’-এবারের অতিথি আলোচক হিসেবে উপস্থিত হচ্ছেন নির্মাতা নুরুল আলম আতিক।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 11:11 AM
Updated : 24 May 2017, 11:11 AM

বিষয় বৈচিত্রে ও চলচ্চিত্র সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ আলাপে এরই মধ্যে তরুণ নির্মাতাদের মধ্যে সাড়া ফেলেছে এই ‘সিনেমা ফাইভ আলাপ’। তারই ধারাবাহিকতায় ২৬ মে বিকেল ৫টায় আয়োজনটির অষ্টম পর্বে এবার ‘স্বাধীন মানুষ, স্বাধীন চলচ্চিত্র এবং তারুণ্যের দায়’ শীর্ষক আলোচনায় অংশ নিবেন নির্মাতা নুরুল আলম আতিক। সঙ্গে থাকছেন আরেক নির্মাতা রাজীবুল হোসেন।

এ প্রসঙ্গে মুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়েত হোসাইন মামুন বলেন, “ ‘সিনেমা ফাইভ আলাপ’ চলচ্চিত্র শিল্প বা চলচ্চিত্র-সংস্কৃতি বিষয়ক মতবিনিময়মূলক বক্তৃতা আয়োজন। প্রতিমাসে ‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব’-এর নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনীর পাশাপাশি চলচ্চিত্র-সংস্কৃতি সংশ্লিষ্ট নির্দিষ্ট বিষয়কে কেন্দ্র করে ‘সিনেমা ফাইভ আলাপ’ এর আয়োজন অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় এবারের আলাপের বিষয় ‘স্বাধীন মানুষ, স্বাধীন চলচ্চিত্র এবং তারুণ্যের দায়’।”

তিনি আরও জানান, মে মাসের নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী উৎসবে জমা হওয়া চলচ্চিত্রগুলোর থেকে নির্বাচিত ৪টি স্বল্পদৈর্ঘ্য ও ১টি প্রামাণ্যচিত্রের প্রদর্শনী হবে। নির্বাচিত ৪টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে ২টির উদ্বোধনী প্রদর্শনী হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে- বিকাল ৩টা ও সন্ধ্যা ৭টায়।

বিকাল ৩টায় প্রদর্শিত হবে ৩টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ও ১টি প্রামাণ্যচলচ্চিত্র। চলচ্চিত্রগুলো হলো- মো. ইয়াছিন রহমান নির্মিত ‘কাম ফ্রম বিদেশ’, রাকিব খান আকাশ নির্মিত ‘আমলনামা’ ও মোহাম্মদ ফরহাদ হোসেন লিমন নির্মিত ‘মা’ (উদ্বোধনী প্রদর্শনী), এবং মৃদুল মামুন নির্মিত প্রামাণ্যচ্চিত্র ‘গতিপট’।

সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে হাবিবুর রহমান নির্মিত ‘দুখিয়ার কুঠি’। অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।