ভানোত পরিবারের মামলার মুখে ‘নীরজা’ নির্মাতারা

প্রতিশ্রুত অর্থ না পেয়ে সোনম কাপুর অভিনীত ‘নীরজা’ সিনেমাটির নির্মাতাদের বিরুদ্ধে এবার মামলা করার প্রস্তুতি নিচ্ছে জঙ্গি হামলায় প্রাণ হারানো ভারতীয় বিমানবালা নীরজা ভানোতের পরিবার।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 02:22 PM
Updated : 22 May 2017, 02:22 PM

বিশ্বব্যাপি প্রায় ১২৫ কোটি রুপি আয় করেছে সোনম কাপুর অভিনীত ‘নীরজা’। সেরা হিন্দি ছবি বিভাগে চলতি বছর ভারতের জাতীয় পুরস্কারে ভূষিত হওয়া ছাড়াও এ ছবির জন্য বিশেষ সম্মাননাও দেওয়া হয়েছে সোনমকে। তবে চুক্তি ভঙ্গের অভিযোগে এবারে মামলা হলো এ ছবির নির্মাতাদের বিরুদ্ধে।

২২ বছর বয়েসি বিমানবালা নীরজা ভানোতের সাহসিকতায় জঙ্গি হামলার কবল থেকে বেঁচে যায় করাচিগামী প্যানঅ্যাম এয়ারলাইনের বিমানের যাত্রীরা।  তবে জঙ্গিদের হাতে প্রাণ হারান নীরজা। ১৯৮৬ সালের সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত এ ছবির জন্য নীরজা ভানোতের পরিবার থেকে অনুপতি পত্র নিয়েছিলেন নির্মাতারা। সে সময় ছবির আয়ের ১০ শতাংশ অর্থ নীরজা ভানোত ফাউন্ডেশনে দান করার দাবি জানিয়েছিল তার পরিবার। প্রতিশ্রুত সে অর্থ না পেয়েই নির্মাতাদের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছেন তারা।

আইএনএস’কে দেওয়া সাক্ষাতকারে নীরজা ভানোতের ভাই অনিশ ভানোত বলেন, “আমি এ বিষয়ে এখন কিছুই বললো না। শুধু এটুকুই বলবো আমাদের প্রতি যে অন্যায় করা হয়েছে তা আমরা মেনে নেবো না।”

পরিবারটির এক বিশ্বস্ত সূত্র জানায়, এরই মধ্যে হরিয়ানার উচ্চ আদালতে মামলার কাগজ-পত্র দাখিল করেছে নীরজার পরিবার। ‘নীরজা’ নির্মাতাদের কাছে উকিল নোটিশও পাঠিয়েছে তারা।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে মুক্তি পাওয়া ‘নীরজা’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে ফক্স স্টার স্টুডিও ও ব্লিং আনপ্লাগড। সহপ্রযোজনায় ছিলেন ভারতীয় ফ্যাশন বিষয়ক আলোকচিত্রী অতুল কাসবেকার। ছবিটি পরিচালনা করেছেন রাম মাধবনী।