আসাম বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ‘কালিকাপ্রসাদ ও ভুবন মাঝি’

কালিকাপ্রসাদ ভট্টাচার্য ও চলচ্চিত্র ‘ভুবন মাঝি’ যেন একই সূত্রে গাঁথা। এবার চলচ্চিত্রটিকে কেন্দ্র করে কালিকাপ্রসাদকে স্মরণ করতে যাচ্ছে আসাম বিশ্ববিদ্যালয়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 01:20 PM
Updated : 21 May 2017, 01:20 PM

সড়ক দূর্ঘটনায় নিহত হওয়ার আগে সর্বশেষ যে চলচ্চিত্রের গানে ভুবন মাতিয়েছেন তা হলো ফাখরুল আরেফিন নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ভুবন মাঝি’। লোকগানের দল দোহার নিয়ে বারবার ঘুরে গেছেন বাংলাদেশে। বাংলাদেশ নিয়ে তার আবেগেরও কমতি ছিলো না। চলচ্চিত্রটি মুক্তির পরপরই আকস্মিক সড়ক দুর্ঘটনায় নিহত হন এ শিল্পী। এবার তার স্মরণে আসাম বিশ্ববিদ্যালয়ের ভারতীয় তুলনামূলক সাহিত্যবিভাগ ও ব্যতিক্রম মাসডো আয়োজন করতে যাচ্ছে ‘কলিকাপ্রসাদ ও ভুবন মাঝি’ শীর্ষক এ আলোচনা সভা।

১০ জুন শিলচরের গান্ধীভবনে অনুষ্ঠিতব্য এ আলোচনাসভায় আলোচক হিসেবে অংশগ্রহন করবেন চলচ্চিত্রটির নির্মাতা ফাখরুল আরেফিন খান, শিল্পী রাজিব দাশ, কবি ও অধ্যাপক সুমন গুণ, সুদীপ্ত চক্রবর্তী। এ সময় উপস্থিত থাকবেন, মেজর শামসুল আরেফিন, চন্দ্রিমা দত্ত ও ড. সৌমেন ভারতীয়া।

আয়োজনটি প্রসঙ্গে ফাখরুল আরেফিন গ্লিটজকে বলেন, “কালিকা ভাই আমার জীবনে এক শক্তি আর প্রেমের যৌথতা। তাকে আমি যেভাবে দেখেছি তা যদি অন্যদের জানালে তাদের কোনো কাজে লাগে তো খুবই ভালো।”

নির্মাতা জানান, আলোচনা সভার পাশাপাশি চলচ্চিত্রটিও প্রদর্শিত হবে এ আয়োজনে। মুক্তির দশ সপ্তাহ পেরিয়ে গেলেও পরমব্রত, অপর্ণা ও মাজনুন মিজান অভিনীত চলচ্চিত্রটি এখনো প্রদর্শিত হচ্ছে রাজধানীর স্টার সিনেপ্লেক্স ও শ্যামলী সিনেমা হলে।