কানের আকর্ষণ যে সিনেমাগুলো

বাণিজ্য নয়, শিল্পের মানদণ্ডে উত্তীর্ণ হওয়াটাই যেখানে আসল পরীক্ষা, সেই কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠেছে অতি সম্প্রতি। ফ্রেঞ্চ রিভিয়েরা যখন জমতে শুরু করেছে তারকাদের ভীড়, তখন সিনেমাপ্রেমীদের চোখ উৎসবে দেখানোর জন্য নির্বাচিত হওয়া সিনেমাগুলির দিকে। কোন সিনেমা জিতবে স্বর্ণপাম; কোনটিই বা জন্ম দেবে নতুন কোনো আলোচনার? চলুন, জেনে নেওয়া যাক এবারের আসরে প্রদর্শনের জন্য নির্বাচিত হওয়া সেরকমই কিছু উল্লেখযোগ্য সিনেমার আদ্যোপান্ত।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2017, 03:29 PM
Updated : 18 May 2017, 04:41 PM

ওয়ান্ডার স্ট্রাক

 

১০২৭-১৯৭৭ সালের পটভূমিতে নির্মিত এ ছবিতে দু’জন ব্যতিক্রমী শিশুর গল্প বলা হয়েছে। টড হেইনিস পরিচালিত এ ছবিটি ১৮ মে কান উৎসবে প্রথম প্রদর্শিত হতে যাচ্ছে। জুলিয়ান মুর, মিশেল উইলিয়ামসদের মতো তারকারা অভিনয় করেছেন এই সিনেমায়।

দ্য বিগাইল্ড

 

অস্কারজয়ী চিত্রনাট্যকার ও পরিচালক সোফিয়া কপোলা’র এ ছবিটি ডন সাইগেল পরিচালিত ১৯৭১ সালের ছবি ‘দ্য বিগাইল্ড’য়ের পুন:নির্মান। এ ছবিতে মার্কিন গৃহযুদ্ধের যৌন নিগ্রহের গল্প বলা হয়েছে। ১৯৭১ এর ছবির সঙ্গে ২০১৭’য়ের ছবির প্রধান পার্থক্য হলো এবারে প্রথমবারের মতো একজন নারীর দৃষ্টিকোণ থেকে স্পর্শকাতর এ বিষয়টিকে উপস্থাপণ করা হয়েছে। নিকোল কিডম্যান, ক্রিস্টেন ডান্সট, কলিন ফেরেল-এর মতো তারকাদের দেখা মিলবে এই সিনেমায়।

হ্যাপি এন্ড

 

অস্ট্রেলীয় নির্মাতা মাইকেল হ্যানাকে পরিচালিত এ ছবিটি এবারের আসরের স্বর্ণপামের  জন্য প্রতিযোগিতা করছে। পশ্চিমাদেশের শরনার্থী সমস্যা নিয়ে নির্মিত এ ছবিতে অভিনয় করছেন বিখ্যাত ফরাসি অভিনেত্রী ইসাবেল হাপার্ট। এ ছবির জন্য তৃতীয়বারের মতো স্বর্ণপাম জিততে পারেন মাইকেল হ্যানাকে-এমনটাই মনে করছেন অনেকে!

অ্যান ইনকনভিনিয়েন্ট সিকুয়েল : ট্রুথ টু পাওয়ার

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন নিয়ে নির্মিত এ তথ্যচিত্রটি ২০০৬ সালে নির্মিত ‘অ্যান ইনকনভেনিয়েন্ট ট্রুথ’য়ের নতুন কিস্তি। বনি কোহেন ও জন শেঙ্ক-এর এই তথ্যচিত্রে উঠে সাবেক মার্কিন ভাইস-প্রেসিডেন্ট আল গোর-এর জলবায়ু পরিবর্তন বিরোধী কর্মসূচির কথা।

সি সরো

 

অস্কার ও স্বর্ণপাম জয়ী অভিনেত্রী ভেনেসা রেডগ্রেভ পরিচালিত ‘সি সরো’ ছবিটি প্রথমবারের মতো প্রদর্শিত হচ্ছে কান উৎসবে। এ ছবিতেও শরণার্থী সমস্যার কথা উঠে এসেছে।