রিমা লাগু আর নেই

‘হাম আপকে হ্যায় কৌন’, ‘ম্যায়নে পেয়ার কিয়া’র মতো জনপ্রিয় হিন্দি সিনেমায় মায়ের চরিত্র রূপদানকারী অভিনেত্রী রিমা লাগু আর নেই। ১৮ মে দিবাগত রাত সোয়া তিনটায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুভাই আম্বানি হাসপাতালে তিনি মারা যান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2017, 07:47 AM
Updated : 18 May 2017, 11:14 AM

ইন্ডিয়ান এক্সপ্রেসকে খবরটি নিশ্চিত করেছেন রিমার জামাতা বিনয় ওয়াইকুল। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৫৯ বছর।

বিনয় বলেন, “তিনি সুস্থই ছিলেন, তবে রাত ১ টায় বুকে ব্যথা হওয়ার কথা জানান। আমরা তাকে হাসপাতালে নিয়ে যাই কিন্তু রাত সোয় তিনটায় তিনি আমাদের ছেড়ে চলে যান।”

১৯৮৮ সালের ‘কেয়ামত সে কেয়ামত তক’ সিনেমার মাধ্যমে মায়ের চরিত্রে অভিনয় শুরু হয় রিমা লাগুর। নব্বইয়ের দশকের ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘ম্যায়নে পেয়ার কিয়া’, ‘আশিকি’, ‘সাজন’, ‘জুড়ুয়া’, ‘ইয়েস বস’, ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘বাস্তব’, ‘হাম সাথ সাথ হ্যায়’-এর মতো জনপ্রিয় সিনেমা গুলয় তাকে মায়ের চরিত্র রূপদান করতে গেছে। নায়ক বা নায়িকার হাসিখুশি, স্নেহবৎসল মায়ের চরিত্রে রিমা লাগুই ছিলেন সেসময়ের নির্মাতাদের প্রথম পছন্দ। বিশেষ করে সুরজ বারজাতিয়ার সিনেমা মানেই ছিল মায়ের চরিত্রে রিমা লাগু’র উপস্থিতি। পর্দায় তিনি মা হয়েছেন সালমান খান, শাহরুখ খান, জুহি চাওলা, কাজল, মাধুরী দিক্ষিত, সঞ্জয় দত্তদের মতো তারকাদের। পার্শচরিত্রে সেরা অভিনেত্রীর ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড তিনি অর্জন করেন চারবার।

এছাড়াও ১৯৯৪ থেকে ২০০০ সাল পর্যন্ত ডিডি মেট্রো এবং স্টার প্লাসে প্রচারিত ‘তু তু ম্যায় ম্যায়’ টিভি সিরিজে তার কমেডি অভিনয় দারুণ জনপ্রিয় হয়। এতে রিমা অভিনয় করতেন দেবিকা বর্মা নামের এক শ্বাশুড়ির ভূমিকায় যার সঙ্গে তার পুত্রবধূ সুপ্রিয়ার ঝগড়া লেগেই থাকতো। 

‘হাম আপকে হ্যায় কৌন’ সিনেমায় রিমার সহঅভিনেতা অলোক নাথ শোক প্রকাশ করে বলেন, “এটা অনেক বড় দুঃসংবাদ। আমি এতোটাই স্মম্ভিত যে কিছু বলার নেই। তিনি ছিলেন একজন দারুণ সহঅভিনেত্রী। খুবই দুঃখিত হয়েছি এই খবরে।”

ব্যক্তিজীবনে তিনি বিয়ে করেছিলেন মারাঠি অভিনেতা বিবেক লাগুকে, যদিও একসময় তারা আলাদা বসবাস করতে শুরু করেন। তার একমাত্র কন্যা মৃণ্ময়ী একজন মঞ্চ ও চলচ্চিত্র অভিনেত্রী।