টেলিভিশনে চলছে ঝালমুড়ি প্রক্রিয়া : ফারুকী

দীর্ঘদিন পর এক হয়ে নির্মাণের আনুষ্ঠানিক ঘোষণা দিলো ছবিয়াল। মঙ্গলবার রাজধানীর একটি অভিজাত রেঁস্তোরায় আসছে ঈদকে উপলক্ষ করে নির্মাতারা জানালেন তাদের পরিকল্পনার কথা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2017, 12:16 PM
Updated : 10 May 2017, 12:59 PM

২০০০ সালে মোস্তফা সরয়ার ফারুকীর নেতৃত্বে যাত্রা শুরু করা ছবিয়াল-এর নির্মাতারা এখন প্রায় প্রত্যেকেই টেলিভিশন পর্দায় স্বনামেই খ্যাত। তবু যার নেতৃত্বে তাদের শুরু ফের তাকে কেন্দ্র করেই টেলিভিশন পর্দায় দর্শক ফেরাতে এক হলেন তারা। ‘ছবিয়াল রি ইউনিয়ন’ নামে আসছে ঈদ উপলক্ষ্যে ১২জন নির্মাতা নির্মাণ করবেন ১২টি নাটক। এর মধ্যে ঈদ উল ফিতরে ৭টি ও ঈদ উল আযহায় ৫টি নাটক নির্মিত হবে বলে গতকাল এক সংবাদ সম্মেলনে জানান ফারুকী।  

ঈদুল ফিতরের জন্য নির্মিতব্য নাটকগুলোর নাম হচ্ছে – ‘ছাব্বিশ দিন মাত্র’, ‘চিকন পিনের চার্জার’, ‘বিকেল বেলার পাখি’, ‘ছেলেটা কিন্তু ভাল ছিল’, ‘পুতুল’, ‘আবার তোরা সাহেব হ’, ‘নোঙর ফেলি ঘাটে ঘাটে’। তবে কোন নাটক কে বানানে তা এখনই প্রকাশ করা হচ্ছে না। প্রথম সাতজনকে লটারির মাধ্যমে নির্বাচিত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে ফারুকী ছবিয়াল-এর স্মৃতিচারণ করে বলেন, “আমরা টেলিভিশন ইন্ডাস্ট্রি যে জায়গায় ফেলে এসেছিলাম, এখন সেটার ঝালমুড়ি প্রক্রিয়া চলছে। শহরের কাজ হোক, গ্রামের কাজ হোক, সেখানে কিছু সেন্ট্রাল থিম দেখতে পাবেন। এগুলো আমরা ছবিয়াল উৎসবে ব্যবহার করেছি। এখন দেখতে পাচ্ছি সব প্রোডাকশানেই ঘুরে ফিরে সেগুলোই ব্যবহৃত হচ্ছে। কিন্তু এর বাইরেও তো জীবনের নানা গল্প আছে।”

ছবি: আয়োজদের তরফ থেকে

ফারুকী জানান, এবার ছবিয়াল সে ধরণের গল্প নিয়েই হাজির হবে যা টেলিভিশন পর্দা থেকে হারিয়ে গেছে। নতুনভাবে উপস্থিত হওয়ার জন্য পুরো দল নিয়ে দীর্ঘদিন প্রস্তুতি নিয়েছেন ফারুকী। তিনি আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, “আমি এটা বিশ্বাস করি যে, আপনারা যখন টেলিভিশন পর্দায় আপনার যখন নাটকগুলো দেখবেন নিশ্চিত নতুন ঢংয়ের গল্প দেখতে পাবেন।”

ফারুকী জানান, শুধু টিভি নাটকই নয়, নির্মাতারা যদি ভালো করেন তাদের নিয়ে ছবিয়াল চলচ্চিত্রও নির্মাণ করবে। তবে, শুধু বারো জনই নয়, ছবিয়াল-এ যুক্ত হবেন তরুণ নির্মাতারাও। 

বারোজন নির্মাতারা হলেন, রেদোয়ান রনি, আশুতোষ সুজন, সরাফ আহমেদ জীবন, আশফাক নিপুণ, গোলাম কিবরিয়া ফারুকী, ইফতেখার আহমেদ ফাহমি, মোস্তফা কামাল রাজ, হুমায়ূন সাধু, ইশতিয়াক আহমেদ রোমেল, মাহমুদুল ইসলাম, আলি ফিদা একরাম তোজো ও আদনান আল রাজীব।