মে দিবসে আরণ্যক নাট্যদলের দিনব্যাপী আয়োজন

মহান মে দিবসে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে আরণ্যক নাট্যদল।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 03:08 PM
Updated : 30 April 2017, 03:08 PM

স্বাধীনতা পরবর্তী সময়কাল থেকেই নাটকের মাধ্যমে সব শোষকগোষ্ঠীর অনাচারের বিরুদ্ধে লড়াই করছে আরণ্যক নাট্যদল।  নাটককে তারা শুধু বিনোদন মনে করে না, মনে করে শ্রেণিসংগ্রামের এক সুতীক্ষ্ণ হাতিয়ার হিসেবে। তাই তাদের মূলমন্ত্র হলো ‘নাটক শুধু বিনোদন নয়, শ্রেণিসংগ্রামের সুতীক্ষ্ণ হাতিয়ার।’ এ পর্যন্ত মঞ্চায়িত আরণ্যকের সব নাটকেই উচ্চারিত শোষকবিরোধী বিপ্লবী স্লোগান। গাওয়া হয়েছে খেটে খাওয়া মানুষের জয়গান। তাই প্রতিবারের মতো এবারও শ্রমজীবি মানুষের সঙ্গে একাত্ম হয়ে মহান মে দিবস উদযাপন করতে যাচ্ছে আরণ্যক নাট্যদল। আগামীকাল দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে দলটি।

দলসূত্রে জানা যায়, আগামীকাল দিনব্যাপী আয়োজনের প্রথম পর্বে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে সকাল দশটায় শুরু হবে আয়োজন। দিবসভিত্তিক আলোচনা, সংগীত, কবিতা আবৃত্তি ছাড়াও এ পর্বে মঞ্চস্থ হবে পথনাটক ‘অরণ্যমঙ্গল কাব্য’। আব্দুল্লাহ হেল মাহমুদের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন শামিমা শওকত লাভলী।

আয়োজনের দ্বিতীয় পর্বটি আয়োজিত হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। এখানে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে মামুনুর রশিদের রচনা ও নির্দেশনায় ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ নিয়ে নাটক ‘রাঢ়াঙ’।

এ অনুষ্ঠানকে কেন্দ্র করে প্রতিবছরের মতো এবারও  ‘মে দিবসের কাগজ’ শীর্ষক একটি স্মরণিকা প্রকাশ করবে দলটি।