‘আমার সঙ্গে অন্যায় করা হচ্ছে’

সমিতির সিদ্ধান্তকে উপেক্ষা করে শাকিব খানকে নিয়ে ‘রংবাজ’ সিনেমার দৃশ্যধারণ ও সমিতির গঠনতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নেওয়ার কারণে শনিবার শামীম আহমেদ রনীর সদস্যপদ বাতিল ঘোষণা করেছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। এই বিষয়ে রবিবার বিকেলে গ্লিটজের মুখোমুখি হয়েছিলেন সাম্প্রতিক সময়ের আলোচিত এই নির্মাতা।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 01:59 PM
Updated : 30 April 2017, 03:04 PM

গ্লিটজ: বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি থেকে আপনার সদস্যপদ বাতিলের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আপনি কি সিদ্ধান্ত গ্রহণ করেছেন?

শামীম আহমেদ রনী: আমি এখনো এই ব্যাপারে সমিতির পক্ষ থেকে অফিসিয়ালভাবে কোনো কাগজপত্র হাতে পাইনি। তাই আগে হাতে কাগজপত্র পাই তারপরে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

গ্লিটজ: বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির পক্ষ থেকে শাকিব খানের সঙ্গে কাজ না করার জন্য অনুরোধ জানিয়ে একটি চিঠি প্রেরণ করা হয়েছিলো। আপনি সেই চিঠি পাওয়ার পরে কি পদক্ষেপ গ্রহণ করেছিলেন?

শামীম আহমেদ রনী:
 আমি তাদের (বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি) পক্ষ থেকে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) চিঠিটি পেয়েছিলাম। সেই চিঠি পাওয়ার পরেই আমি আমার জবাব তাদের কাছে প্রেরণ করি। কিন্তু তারা আমার জবাব বৃহস্পতিবার ও শুক্রবার- এই দুইদিন গ্রহণ করেন নাই। আমি তাদেরকে পাঠানো আমার চিঠি গ্রহণ না করার বিষয়টি, সমিতির মহাসচিবকে জানিয়ে মোবাইলে মেসেজও করেছিলাম।

গ্লিটজ: তাহলে কি আপনি বলতে চাইছেন, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির কাছ থেকে আপনি আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগই পেলেন না?

শামীম আহমেদ রনী: আসলে আমার সঙ্গে অন্যায় করা হচ্ছে। আমার ধারণা আসলে এটা কোনো ব্যক্তিগত আক্রোশ। আমি যেহেতু শাকিব খানকে নিয়ে সিনেমার কাজ করছি হয়ত সেই কারণেও হতে পারে। কেননা আমাকে চিঠি দেওয়ার পরে সেই চিঠির জবাব দেওয়ার জন্য পর্যাপ্ত সময়ও আমাকে তারা দেননি । এরপরে আমি সেই চিঠির জবাব দিয়েছি। সেই চিঠিও তারা (বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি) গ্রহণ করেন নাই। মূলত, তারা আমার চিঠির জবাব গ্রহণ না করেই আমার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছেন এবং তার পরেই আমার চিঠির জবাব গ্রহণ করেছেন। তাদের কাছে আমার জবাবের চিঠি দুইদিন পড়েছিল কিন্তু তারা গ্রহণ করেন নাই।

গ্লিটজ: আপনার বিরুদ্ধে অন্যতম অভিযোগ হচ্ছে, শাকিব খানকে ঘিরে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সিদ্ধান্তকে কোনো ধরণের সম্মান না দেখিয়ে শাকিব খানকে নিয়েই ‘রংবাজ’ সিনেমার দৃশ্যধারণ চালিয়ে গেছেন? 

শামীম আহমেদ রনী:
 শাকিব খানকে ঘিরে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিলো (২৪ এপ্রিল, ২০১৭) ও সিদ্ধান্ত হয়েছিলো তা আমি মৌখিকভাবে শোনার পরেও আমার ‘রংবাজ’ সিনেমার দৃশ্যধারণ চালিয়ে গিয়েছি। কারণ আমি যতক্ষণ পর্যন্ত কোনো ব্যাপারে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্তের কাগজপত্র হাতে না পাচ্ছি ততক্ষণ পর্যন্ত আমি সিনেমার দৃশ্যধারণ করতে পারি। তবে আমি বৃহস্পতিবারের পরে ‘রংবাজ’ সিনেমার দৃশ্যধারণ করেছি, কিন্তু আমি শাকিব খানকে নিয়ে সিনেমার দৃশ্যধারণ আর করিনি। অর্থাৎ আমি বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির পক্ষ থেকে চিঠি পাওয়ার আগ পর্যন্ত শাকিব খানকে নিয়ে সিনেমার দৃশ্যাধারণ করেছি কিন্তু চিঠি পাওয়ার পরে আর শাকিব খানকে নিয়ে সিনেমার দৃশ্যধারণ করি নাই। 

আমাকে দেওয়া চিঠিতে কোনোভাবেই ‘রংবাজ’ সিনেমার দৃশ্যধারণ বন্ধ করার কথা বলা হয়নি। সেখানে বলা হয়েছিলো শাকিব খানকে নিয়ে কাজ করা যাবে না। আমি চিঠি পাওয়ার পরে সেটাই মেনে শাকিব খানকে নিয়ে আর ‘রংবাজ’ সিনেমার কাজ করিনি।

গ্লিটজ: শনিবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি কর্তৃক আপনার সদস্যপদ বাতিলের পরে  ক্ষোভ প্রকাশ করে নিজের ফেইসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। আপনি কি এই স্ট্যাটাসের মাধ্যমে আবারো সমিতির সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শণ করছেন?

শামীম আহমেদ রনী: ফেইসবুক আমার ব্যক্তিগত জায়গা সেখানে আমি যেকোনো স্ট্যাটাস দিতেই পারি। তাই ফেইসবুকে দেওয়া আমার স্ট্যাটাসটি একেবারেই ব্যক্তিগত।

একজন ইন্ডিপেন্ডেট ফিল্ম মেকার হিসেবে আমি সিনেমার দৃশ্যধারণ করতে পারি। তাই সেই বিষয়টা তো আমি বলতেই পারি। আমার কাছে অফিসিয়ালভাবে যেসব ব্যাপারগুলো আসবে আমি সেগুলো অফিসিয়ালভাবেই মোকাবেলা করবো।