পরিচালক সমিতির সদস্যপদ হারালেন রনী

চিত্রনায়ক শাকিব খানকে নিষিদ্ধ ঘোষণার পর এবার তার অভিনীত ‘রংবাজ’ সিনেমার নির্মাতা শামীম আহমেদ রনী’র সদস্যপদ বাতিল করলো বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 01:51 PM
Updated : 29 April 2017, 01:51 PM

শনিবার চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৫ টি সংগঠনের সঙ্গে সভা শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে একটি প্রেস বিজ্ঞপ্তি পড়ে শোনান সমিতির মহাসচিব বদিউল আলম খোকন।

রনী’র উদ্দেশ্যে লেখা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, “আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সম্প্রতি অভিনেতা শাকিব খান কর্তৃক দৈনিক প্রথম আলো পত্রিকায় দেয় সাক্ষাৎকারে সকল পরিচালকদের হেয় প্রতিপন্ন করে উক্তি করায়, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী শাকিব খানকে দোষী সাব্যস্ত করে উদ্ভূত পরিস্থিতির সম্মানজনক সুরাহা না হওয়া পর্যন্ত, আপনাকে শাকিব খান সম্পৃক্ত কোনো কাজ না করার জন্য, পত্রের মাধ্যমে বিশেষভাবে অনুরোধ করা হয়। কিন্তু আপনি সমিতির সিদ্ধান্তকে নূন্যতম সম্মান না দেখিয়ে আপনার চলচ্চিত্র নির্মাণের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন, যা সমিতির নিয়মনীতির সুস্পষ্ট লঙ্ঘন।”

শাকিব খানকে নিয়ে কাজ করার নিষেধাজ্ঞা না মানায় পরিচালক সমিতির সদস্যপদ হারালেন রনী

এছাড়াও রনী’র বিরুদ্ধে অভিযোগ তোলা হয় যথাযথ অনুমতি ছাড়াই সিনেমাটিতে ভারতীয় অভিনেতা রজতাভ দত্তকে নিয়ে কাজ করার।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, “আরও উল্লেখ্য যে ইতপূর্বে সমিতি কর্তৃক আপনাকে ‘রংবাজ’ নামক যে ছবির সনদপত্র প্রদান করা হয়, তাতে উল্লেখ করা হয়েছে, বিদেশী শিল্পী ব্যবহারের ক্ষেত্রে সরকারি নিয়মনীতি যেন অবশ্যই মেনে চলা হয়। কিন্তু আপনি সেই নিয়মনীতির বরখেলাপ করে অনুমতিবিহীনভাবে ভারত থেকে শিল্পী এনে আপনার ‘রংবাজ’ ছবিতে অভিনয় করিয়েছেন, যা কোনোভাবেই কাম্য ছিল না।”

বিজ্ঞপ্তির শেষে বলা হয়, “এমতাবস্থায় বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি মনে করে আপনি গঠনতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তাই কার্যনির্বাহী পরিষদ গঠনতন্ত-এর পাঁচ(ক) ধারাবলে আপনার সদস্যপদ বাতিল ঘোষণা করেছে। অতএব এই পত্রপ্রাপ্তির সাত কার্যদিবসের মধ্যে আপনাকে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নিজেস্ব পরিচয়পত্র এবং বিএফডিসির গেইট পাস সমিতির কার্যালয়ে জমা দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। অন্যথায় আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।”

পরিচালক সমিতির সদস্যপদ বাতিলের এই ষোষণার প্রেক্ষিতে রনী’র সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তবে ফেইসবুকে এব্যাপারে তিনি একটি স্ট্যাটাসে লিখেছেন, শাকিব খান-এর ব্যাপারে সমিতির সিদ্ধান্ত মানবেন না তিনি।

রনী’র স্ট্যাটাস- “সুপারস্টার শাকিব খান এবং আমি নিষিদ্ধ .... হাহাহা .... ব্যক্তিগত আক্রোশ থেকে আর কতো কি করবেন তিনি? .... নাকি নতুনদের তিনি আসতেই দিবেন না? উনি পরপর দু'দিন আমার চিঠি একস্পেট করেননি, ক্ষমতার অপব্যবহার করে .... আমি ছবি বানাবো, শাকিব খান ছবিতে অভিনয় করবে .. "রংবাজ" ঈদে আসবেই ... ইনশাআল্লাহ .... পারলে ঠেকাক তিনি . .”

এপ্রিলের তৃতীয় সপ্তাহ থেকে পাবনায় শুরু হয়েছে ‘রংবাজ’-এর কাজ। সেখানে শাকিব খানকে নির্মাতাদের বয়কটের ঘোষণা আসার পরও তাকে নিয়েই সিনেমার কাজ চালিয়ে যাচ্ছেন শামীম আহমেদ রনী। সিনেমাতে শাকিব খান-এর বিপরীতে অভিনয় করেছেন শবনম ইয়াসমিন বুবলি।