লাখোকণ্ঠে কাজী নজরুলের ‘বিদ্রোহী’ কবিতাপাঠ

পহেলা মে নজরুল গবেষণা প্রতিষ্ঠান বাঁশরী’র উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে লাখো কণ্ঠে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘বিদ্রোহী’ কবিতার পাঠ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 04:11 PM
Updated : 28 April 2017, 07:26 PM

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের  ‘বিদ্রোহী’ কবিতাটি প্রথম প্রকাশিত হয়  ১৯২২ সালে, তৎকালীন ‘বিজলী’ পত্রিকায়। এরপর ‘মাসিক প্রবাসী’, ‘মাসিক সাধনা’  তারপর ‘ধূমকেতু’। প্রতিটি পত্রিকায় কবিতাটি প্রকাশ হবার পর তা ব্যাপক জাগরণ সৃষ্টি করে। দৃপ্ত বিদ্রোহী উচ্চারণ, অসাধারণ শব্দবিন্যাস ও ছন্দের জন্য বাঙালি মানসে কাবিতাটি চিরস্থায়ী আসন করে নিয়েছে। বৈষম্যহীন পৃথিবী গড়তে ব্যক্তি, সমাজ, জাতি তথা বিশ্ব মানবকে মাথা উঁচু করে দাঁড়াবার দীক্ষা দেয় এই কবিতাটি। এবার পহেলা মে তে কবিতাটিকে ঘিরে অভিনব উদ্যোগ গ্রহণ করলো নজরুল গবেষণা প্রতিষ্ঠান বাঁশরী।

লাখো কণ্ঠে পাঠ হবে কবিতাটি। এ আয়োজনে তাদের সঙ্গে যুক্ত হয়েছে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে কবিতা পাঠের এই অনুষ্ঠান। বিএনসিসির’ প্রায় ২০ হাজার সদস্য সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অসংখ্য শিক্ষার্থীরা এ আয়োজনে অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এবং এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান।

আয়োজকরা জানান, ‘বিদ্রোহী’ কবিতাটি যাতে লাখো কণ্ঠেই উচ্চারিত হয় সেজন্য একযোগে কাজ করে যাচ্ছে ‘বাঁশরী’ ও ‘বিএনসিসি’। দেশের সর্বস্তরের জনগণ কবিতা পাঠে অংশগ্রহণ করতে পারবেন। অনুষ্ঠানটি বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা ও এটিএন নিউজ বিকাল ৪টা ১০ মিনিট থেকে বিকাল ৪ টা ৫০ মিনিট পর্যন্ত সরাসরি সম্প্রচার করবে।

অনুষ্ঠান প্রযোজনার দায়িত্ব পালন করবেন মুকাদ্দেম বাবু, আবদুস সাত্তার ও মোশতাক হোসেন।