‘রবীন্দ্রনাথ (২০১৭)’ প্রামান্যচিত্রের উদ্বোধন

আগামী ৭মে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মজয়ন্তী। এ উপলক্ষ্যে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্র ‘রবীন্দ্রনাথ (২০১৭)’ । শুক্রবার সকালে প্রামাণ্যচিত্রটির উদ্বোধনী প্রদর্শনী উপলক্ষ্যে এক আলোচনা অনুষ্ঠিত হয়েছে রাজধানীর পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 03:12 PM
Updated : 28 April 2017, 03:12 PM

তরুণ কবি ও নির্মাতা শ্যামল চন্দ্র নাথের নির্মাণে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও কর্মের ওপর ভিত্তি করে নির্মিত  ‘রবীন্দ্রনাথ ২০১৭’ শীর্ষক প্রামাণ্যচিত্রের উদ্বোধন হলো। শুক্রবার সকাল ১০টায় পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে এ সময় উপস্থিত ছিলেন কবি ও রবীন্দ্র গবেষক আহমদ রফিক এবং প্রাবন্ধিক ও শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে নির্মাতা শ্যামল চন্দ্র নাথ বলেন, “কতটা কি করতে পেরেছি তা জানি না , তবে আমি রবীন্দ্রনাথকে তুলে ধরার চেষ্টা করেছি।”  সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, “প্রত্যেক যুগ, প্রত্যেক মানুষ রবীন্দ্রনাথকে নিজের মত করে ব্যাখ্যা করবে। ব্যাখার যে ব্যাপকতা সেটা রবীন্দ্রনাথের মধ্যে আছে। রবীন্দ্রনাথকে নিয়ে এত কাজ হয়েছে আসলে, এর ভিতরে ঢোকাটা একটা দুঃসাহসিক কাজ। শ্যামল যেটা বলেছে যে, ২০১৭ সালে এসেও কয়েকজন মানুষ তাঁরা রবীন্দ্রনাথকে কীভাবে দেখছে তাই আমরা এই প্রামাণ্যচিত্রে দেখছি।”

প্রাবন্ধিক ও কবি আহমদ রফিক বলেন, “রবীন্দ্রনাথ বাংলাদেশে কতটা প্রাসঙ্গিক তা নিয়ে কতগুলো বিতর্ক বাংলাদেশে অহেতুকভাবে জন্ম দেওয়া হয়েছে। তবে শ্যামল চদ্র নাথ যে  কাজ করেছে তা একটি মাইলস্টোন হয়ে থাকবে বলে আমি মনে করি।”

নির্মাতা জানান, প্রামাণ্যচিত্রের শুটিং হয়েছে বাংলাদেশ, ভারত এবং জাপানে। রবীন্দ্রনাথের উপর বিশ্লেষণধর্মী প্রামাণ্যচিত্রটিতে তার সামগ্রিক বিষয় নিয়ে কথা বলেছেন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী, পবিত্র সরকার (ভারত), ইমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, ভাষা সৈনিক আহমেদ রফিক, ইমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, প্রাবন্ধিক যতীন সরকার, রেজওয়ানা চৌধুরী বন্যা  এবং জাপানে অংশ নিয়েছেন প্রাবন্ধিক প্রবীর বিকাশ সরকার।

এই প্রামাণ্যচিত্রে রবীন্দ্রনাথের এই বঙ্গে যাপিত জীবন ছাড়াও বৈশ্বিক রবীন্দ্রনাথ বিশেষভাবে গুরুত্ব পেয়েছে। এখানে রবীন্দ্রনাথের সংকট-উত্তরণের বিষয়টিও প্রাধান্য পেয়েছে। প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছে ফুল ফ্রেম মিডিয়া।