শাকিব খানকে নিয়ে দৃশ্যধারণ বন্ধের নির্দেশ পাচ্ছেন ‘রংবাজ’ নির্মাতা

সমালোচনা পিছু ছাড়ছেনা শাকিব খানের। গণমাধ্যমে ঢাকাই সিনেমার নির্মাতাদের নিয়ে কটূক্তি ও মানহানিকর বক্তব্যের কারণে এবার শাকিব খানকে নিয়ে চলচ্চিত্র সংক্রান্ত সব ধরনের কাজ থেকে সাময়িক বয়কটের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। যদিও এই সিদ্ধান্তের পরেও মঙ্গলবার সকাল থেকে ‘রংবাজ’ সিনেমার দৃশ্যধারণের অংশগ্রহন করেছেন শাকিব খান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 12:33 PM
Updated : 25 April 2017, 12:33 PM

সিনেমার নাম ঘোষণার পর থেকেই গণমাধ্যমে বারবার উঠে আসছে ‘রংবাজ’ সিনেমার নাম। সিনেমায় জুটিবেঁধে অভিনয় করছেন শাকিব খান ও শবনম বুবলি। সোমবার পরিচালক সমিতির প্রকাশিত বিশেষ বিজ্ঞপ্তির পরে আবারো আলোচনায় উঠে এসেছে ‘রংবাজ’ সিনেমার নাম। কিন্তু তারপরেও চলছে শাকিব খানকে নিয়ে ‘রংবাজ’ সিনেমার দৃশ্যধারণ।

এ ব্যাপারে মঙ্গলবার বিকেলে গ্লিটজকে ‘রংবাজ’ সিনেমার নির্মাতা শামীম আহমেদ রনী বলেন,“আমি কিছুই জানি না। কারণ আমার কাছে এখনো পর্যন্ত অফিসিয়াল ভাবে কোনো চিঠি এসে পৌঁছায়নি। তাই সোমবারের মত আজও (মঙ্গলবার)তাকে নিয়ে আমরা পাবনায় সিনেমার দৃশ্যধারণের কাজ করছি।”

অন্যদিকে শাকিব খানকে নিয়ে ‘রংবাজ’ নির্মাতার দৃশ্যধারণের বিষয়টি সম্পর্কে জানতে চাইলে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন গ্লিটজকে বলেন,“আমাদের সমিতির সংবিধানের ৫ এর ক ধারা উল্লেখ করে শামীম আহমেদ রনীর নিকট চিঠি পাঠানোর ব্যবস্থা গ্রহণ করেছি। এই ধারা অনুযায়ী যদি কোনো সদস্য সমিতির নির্দেশ পালন না করেন তাহলে তার সমিতির সদস্যপদ বাতিল হয়ে যাবে। তবে আজ কিংবা আগামীকাল(বুধবার) রনী চিঠি পেয়ে যাবেন। চিঠি পাওয়ার পরেও যদি তিনি শাকিব খানকে নিয়ে সিনেমার দৃশ্যধারণ চালিয়ে যান সেক্ষেত্রে সংশ্লিষ্ট নির্মাতার বিরুদ্ধে সমিতির সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করবো।”

এপ্রিলের দ্বিতীয় শুক্রবার অনুষ্ঠিত হয় ‘রংবাজ’ সিনেমার মহরত। এর কয়েকদিন পরেই পাবনায় শুরু হয় সিনেমার দৃশ্যধারণের কাজ। কিন্তু সোমবার পরিচালক সমিতির সভা শেষে সমিতির মহাসচিব বদিউল আলম খোকন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে বলা হয়, সম্প্রতি শাকিব খান জাতীয় পত্রিকা ও মিডিয়াতে চলচ্চিত্র পরিচালকদের উদ্দেশ্য করে মানহানিকর বক্তব্য দেওয়ায় সমিতির ভাবমূর্তি ও সদস্যদের সম্মান রক্ষায় কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্তে তার বিরুদ্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

এর ‘সম্মানজনক’ সুরাহা না হওয়া পর্যন্ত তাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ সংক্রান্ত সব ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য চলচ্চিত্র নির্মাতাদের প্রতি অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য যে, চলতি মাসের ১৬ এপ্রিল একটি জাতীয় দৈনিকে দেওয়া শাকিব খানের সাক্ষাৎকারের উত্তরে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক আর শিল্পীদের হেয় করা হয়েছে। এমনই অভিযোগে তাকে উকিল নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।

প্রকাশিত ওই সাক্ষাৎকারে শাকিব খান বলেন, “এখন যেহেতু বেশি চলচ্চিত্র হচ্ছে না, তাই বেকার লোকের সংখ্যাও বেশি। পরিচালক সমিতির তালিকা দেখবেন, অনেক পরিচালক। তারা এফডিসিতে আড্ডাও মারছেন। কিন্তু কাজ করছেন কতজন? প্রযোজকের ক্ষেত্রেও দেখবেন একই অবস্থা।শিল্পীদের ক্ষেত্রেও তাই। অনেক শিল্পী তো নিবন্ধিত আছেন, কাজ করছেন কতজন? শত শত লোকের দিকে না তাকিয়ে দেখতে হবে, এই শিল্পের ভালো লোকেরা কী বলছেন। সফল মানুষেরা কী বলছেন। আজকে ৬০০ শিল্পী কী বললেন, তাতে আমার কিছু যায় আসে না। কিন্তু রাজ্জাক, আলমগীর, ফারুক, সোহেল রানা, ববিতা, কবরী, শাবানা যখন বলবেন, তখন তাদের বিষয়টা গ্রহণযোগ্য। আমার কাছে মনে হয়, এই দেশে এক নম্বর হওয়াটা একটা যন্ত্রণার ব্যাপার। একদিন বা দুইদিনের জন্য হলে ঠিক আছে, কিন্তু দীর্ঘদিন প্রথম স্থান ধরে রাখলে তখন শত্রুর অভাব হয় না। ব্যাপার না, আমাদের নাম-বদনাম দুই-ই নিয়েই চলতে হবে।”