চারশ’রও বেশি অপ্রকাশিত গান রেখে গেছেন লাকী আখান্দ

দীর্ঘদিন মরণব্যাধী ক্যান্সারের সঙ্গে লড়ে অবশেষে হার মেনেছেন সুরস্রষ্টা লাকী আখান্দ। ভক্তদের শোকে ডুবিয়ে চলে গেছেন জীবনের ওপারে। তবে, রেখে গেছেন প্রায় চারশ’রও বেশি গান-গ্লিটজকে তথ্যটি জানালেন তার ঘনিষ্ঠজন গীতিকার আসিফ ইকবাল।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 12:05 PM
Updated : 25 April 2017, 12:05 PM

লাকী আখান্দ নেই, তাই বলে কি তিনি হারিয়ে গেছেন? শিল্পীতো তার প্রাণ সঞ্চার করেন সৃষ্টির ভেতর। তেমনি লাকী আখান্দের গানেই তিনি বেঁচে থাকবেন। যে গানেই সুর বসিয়েছেন কিংবা কথায় সুরে কণ্ঠে যে গানই তিনি উপহার দিয়েছেন শ্রোতাদের তাই জনপ্রিয় হয়ে উঠেছে। আনন্দের খবর এই, সদ্যপ্রয়াত এ শিল্পী মৃত্যুর আগে রেখে গেছেন চারশ’রও বেশি অপ্রকাশিত গান। মঙ্গলবার গ্লিটজকে এমন তথ্যই জানালেন গীতিকার আসিফ ইকবাল। তিনি বলেন, “লাকী ভাই মৃত্যুর আগে প্রায় চারশ’রও বেশি গান রেখে গেছেন। তিনি বলে গেছেন, গানগুলো তার কন্যা মাম্মিন্তির অনুমতি ছাড়া কোথাও না প্রকাশ করার নির্দেশ দিয়ে গেছেন তিনি।”

এদিকে সদ্য প্রয়াত এ শিল্পীর কুলখানী অনুষ্ঠিত হয়েছে গতকাল সোমবার। এদিন বাদ আসর পুরান ঢাকার আরমানিটোলা জামে মসজিদে এ উপলক্ষ্যে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ সময় প্রয়াত লাকী আখান্দের আত্মার মাগফেরাত কামনা করা হয়েছে। এ সময় লাকীর পারিবারের সদস্যরা ছাড়াও বন্ধু-স্বজনরা উপস্থিত ছিলেন।

গীতিকার আসিফ ইকবাল জানান, কুলখানির দিন লাকী আখান্দ স্মরণে নাগরিক শোকসভার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। শোকসভার আয়োজন করবে সকল ইচ্ছুক সংগীতসংগঠনগুলো। শোকসভার আয়োজক কমিটিতে লাকীর ক্রান্তিকালে যারা পাশে ছিলেন তারাই থাকছেন। প্রধানমন্ত্রী, সংস্কৃতিমন্ত্রী ও শিল্পীর পাশে ফাউন্ডেশন এর উদ্যোক্তা মেয়র আনিসুল হকসহ গুরুত্বপূর্ণ যারা শিল্পীর পাশে দাঁড়িয়েছিলেন তাদের সম্মতি ও পরামর্শ নেয়া হবে।

প্রায় দুইবছরেরও বেশি সময় ফুসফুসে ক্যান্সারে ভুগে গত ২১ এপ্রিল সন্ধ্যায় না ফেরার দেশে পাড়ি জমান লাকী আখান্দ।