ফুয়াদের ‘লিজেন্ড’ শাফিন?

ব্যান্ডতারকা শাফিন আহমেদের জন্য ‘লিজেন্ড’ শিরোনামে গান বেঁধেছেন জনপ্রিয় সংগীতশিল্পী ফুয়াদ আল মুক্তাদির? এমন প্রশ্নই ঘুরে ফিরছে দুজনের সাম্প্রতিক কর্মকাণ্ডে। যদিও ‘লিজেন্ড’ বিতর্কে ভিডিও বার্তায় পারস্পরিক কাঁদা ছোড়াছুড়িতে মেতেছেন দুইশিল্পী।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2017, 11:42 AM
Updated : 8 April 2017, 12:02 PM

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পারস্পরিক কাদা ছোঁড়াছুঁড়িতে মেতেছেন জনপ্রিয় দুই সংগীতশিল্পী ফুয়াদ ও শাফিন আহমেদ। শাফিন আহমেদকে নিয়ে ফুয়াদ-এর ব্যাঙ্গাত্মক ভিডিও প্রকাশের পর শাফিনও পাল্টা ভিডিও বার্তায় তীর ছুঁড়েছেন ফুয়াদের দিকে। যদিও তাদের এ কাদা ছোঁড়াছুঁড়িকে অনলাইন ভাইরাল মার্কেটিং বলে মনে করছেন ভক্তদের অনেকেই। কেননা দুজনের ফেসবুক দেয়ালেই ঝুলছে ‘লিজেন্ড’ শিরোনামে নতুন গানের পোস্টার।

ঘটনার সূত্রপাত নিউইয়র্কে প্রবাস যাপন করা সংগীতশিল্পী ফুয়াদ আল মুক্তাদির-এর ভিডিও প্রকাশের মাধ্যমে। গত ৬ এপ্রিল সামাজিক যোগাযোগ মাধ্যমে শাফিনকে নিয়ে এক ব্যাঙ্গাত্মক ভিডিও প্রকাশ করেন তিনি। ভিডিওতে শাফিনের কণ্ঠ নকল করে ফুয়াদ বলেন, “হ্যালো আমি ‌‘শ্যাফ’ বলছি, শাফিন আহমেদ। তোমরা যখন লুঙ্গি পর তখন আমি জার্মানি থেকে লেদার প্যান্ট নিয়ে এসেছি বাংলাদেশে প্রথম আমার জন্য। না হলে তোমরা এখন লুঙ্গি পরে গামছা বেঁধে, হারমোনিয়াম-তবলা নিয়ে ঘনসংগীত (গণসংগীত) করতে।”

 

“বুঝতে হবে আমাদের অবদান। ব্যান্ড সংগীত কী সেটা আমি বুঝেয়িছি। রক দিয়েছি, টপ দিয়েছে, আধুনিক দিয়েছি। তোমাদের ফ্যাশন আমি শিখিয়েছি, বেজ গিটারের সঙ্গে কীভাবে রুমাল বাঁধতে হয় আমি শিখিয়েছি।

 

শাফিনের কণ্ঠ নকল করে ফুয়াদ আরও বলেন, “বুঝতে হবে লিজেন্ড অনলি ওয়ান খান, অ্যান্ড দ্যাট ইজ শাফিন খান (আহমেদ)। তোমরা যখন ‘নিঃস্ব’ ছিলে তখন শাফিন তোমাদের সব দিয়ে দিয়েছে আর ‘শেষ বিকেলের আলোয়’ ‘ধিকি ধিকি’ করে দিয়েছে। মানুষকে লিজেন্ড বলার আগে ভেবে চিন্তে বলবে… আই শাফিন ইজ অনলি লিজেন্ড! তাই যা বলছি মন দিয়ে শোন, যখন স্টেজে গান করবে তখন, একবার টুপি খুলে শাফিনকে সালাম দিয়ে গান করবে।”

 

এদিকে শাফিন আহমেদও পাল্টা ভিডিও বার্তা ছোঁড়েন। তবে ফুয়াদের ভিডিওকে ছেলেমানুষি বলে ক্ষমাও করে দেন তিনি। সমসাময়িক সময়ে ‘লিজেন্ড’ শব্দটির সহজলভ্যতা নিয়ে প্রশ্ন তুলে শাফিন নিজেকে ‘গ্রেটেস্ট’ বলে দাবি করেন ফুয়াদের কাছে। শাফিন বলেন, “জেনে রেখো, আই অ্যাম দ্য গ্রেটেস্ট, দ্যাট এভার কেম। ওকে মিস্টার ফুয়াদ?” 

এদিকে পারস্পরিক ভিডিও বার্তা প্রকাশের পর শনিবার ফুয়াদ ফেইসবুকে একটি ছবি প্রকাশ করেন। এতে দেখা গেছে ফুয়াদের কথা সুর ও সংগীতায়োজনে ‘লিজেন্ড’ শিরোনামে একটি গান গাইতে চলেছেন শাফিন আহমেদ। গানে অতিথি শিল্পী হিসেবে প্রকাশ করা হয়েছে তৌফিকের নাম।

ছবিটি প্রকাশ করে ফুয়াদ ক্যাপশনে লেখেন,“ সম্প্রতি ‘লিজেন্ড’ শব্দটির সহজলভ্যতা নিয়ে সমালোচনা করতে গিয়ে আমরা তিন প্রজন্মের তিন শিল্পী অনুভব করি যে, ইন্ডাস্ট্রিতে একজন লিজেন্ড হওয়া বা এ স্বীকৃতিটুকু অর্জন কি পরিমান কঠিন ব্যাপার।” শব্দটির সহজ ব্যবহার শাফিনের মতো সত্যিকারের লিজেন্ডদের অশ্রদ্ধা করা হয় বলেও মন্তব্য করেছন ফুয়াদ।

শনিবার ছবিটি শাফিন আহমেদও প্রকাশ করেছেন তার ফেসবুক ওয়ালে।