সেন্সর-ফাঁড়ায় ভারতের টিভিতে আটকে গেল ‘দ্য ডেনিশ গার্ল’

ভারতের সেন্সরবোর্ড দেশটির একটি টিভি চ্যানেলে আটকে দিয়েছে ২০১৫ সালের সিনেমা ‘দ্য ডেনিশ গার্ল’-এর সম্প্রচার।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 03:18 PM
Updated : 27 March 2017, 03:18 PM

ব্রিটিশ-আমেরিকান সিনেমা ‘দ্য ডেনিশ গার্ল’ গল্প বলে বিশ্বের প্রথম রূপান্তরকামী নারী লিলি এলবি’র কথা, যিনি অস্ত্রপোচারের মাধ্যমে পুরুষ থেকে নারীতে রূপান্তরিত হয়েছিলেন। সিনেমাটির বিষয়বস্তুকে ‘বিতর্কিত ও অনুচিত’ আখ্যা দিয়ে সিনেমাটি ভারতের দর্শকদের জন্য টিভিতে প্রচারে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সেন্সর বোর্ড।

এব্যাপারে আইএএনএসকে এক সূত্র জানায়, “তিনমাস আগে ছাড়পত্রের জন্য সিনেমাটি সেন্সরবোর্ডে পাঠানো হয়, কিন্তু তারা এতদিন চুপচাপ বসে ছিল। এখন তারা সিনেমাটিকে ‘অত্যন্ত স্পর্শকাতর’ আখ্যা দিয়ে এর সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা করেছে। এই নিষেধাজ্ঞা সব চ্যানেলের জন্যই প্রযোজ্য; তাই কেউ সিনেমাটি দেখাতে পারবে না।”

সনি লা প্লেক্স এইচডি এব্যাপারে দর্শকদের কাছে দুঃখপ্রকাশ করে টুইটারে লিখেছে, “আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি যে ২৬ মার্চ ওয়ার্ল্ড প্রিমিয়ারের মাধ্যমে বহুল প্রতীক্ষিত সিনেমা ‘দ্য ডেনিশ গার্ল’-এর সম্প্রচার সম্ভব হচ্ছে না, যেহেতু এর জন্য প্রযোজনীয় ছাড়পত্র আমরা পাইনি। আমরা এটি জোগাড় করার সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছি এবং এব্যাপারে অগ্রগতির যেকোনো খবর আমরা আপনাদের জানাবো।”

 

সিনেমাটিতে লিলি এলবি’র ভুমিকায় অভিনয় করে পরের বছরের অস্কারে সেরা অভিনেতার মনোনয়ন পান এডি রেডমেইন। সিনেমার আরেক অভিনেত্রী অ্যালিসিয়া ভিকান্দার এই সিনেমার জন্য অর্জন করেন পার্শ্ব চরিত্রে সেরা অভিনেত্রীর অস্কার।

মার্কিন ঔপন্যাসিক ডেভিড এবারসফ-এর একই নামের উপন্যাস থেকে সিনেমাটি তৈরি করেন টম হুপার।