যুদ্ধশিশুর গল্পে তৌকির-তারিনের ‘পুনশ্চঃ জয়ীতা’

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে চ্যানেলে চ্যানেলে নির্মিত হচ্ছে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক। এবার মুক্তিযুদ্ধের যুদ্ধশিশুদের নিয়ে নির্মিত নাটক ‘পুনশ্চঃ জয়ীতা’। তারিন-তৌকির অভিনীত নাটকটিতে উঠে এসেছে স্বাধীনতাপরবর্তী সময়ে যুদ্ধশিশুদের সংকট।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 12:34 PM
Updated : 24 March 2017, 12:34 PM

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আরটিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘পুনশ্চঃ জয়ীতা’। শ্রাবনী ফেরদৌস এর রচনায় নাটকটি পরিচালনা করেছেন শুভ্র খান । নাটকে যুদ্ধশিশুর ভূমিকায় অভিনয় করেছেন তারিন। নাটকে বীরাঙ্গনা মায়ের সন্তান তারিন। যুদ্ধশিশু পরিচয় গোপন করে বেড়ে ওঠেন তিনি। বড় হয়ে চলচ্চিত্র নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন। মুক্তিযুদ্ধের ওপর নির্মিত চলচ্চিত্রটিতে যে বীরাঙ্গনার গল্প তুলে ধরেন তিনি তা প্রকাশ করেন নিজেই। কিন্তু সত্য প্রকাশিত হওয়ার পর তার চারপাশের চেনা মানুষগুলো বদলে যেতে থাকে।

এমন গল্প নাটকে এনেছেন নির্মাতা শ্রাবণী ফেরদৌস। গ্লিটজকে বলেন, একাত্তরে যুদ্ধশিশুদের এনজিওদের মাধ্যমে দেশের বাইরে পাঠিয়ে দেওয়া হয়। অনেক আগে যুদ্ধশিশুদের নিয়ে কিছু গল্প পড়েছিলাম। ওদের কষ্টটা প্রাণে বেজেছিলো। তা থেকে অনুপ্রাণিত হয়েই নাটকটি রচনা করেছি।

নাটকে তারিনের সহশিল্পী হিসেবে অভিনয় করেছেন তৌকির আহমেদ। তিনি ছাড়াও এই নাটকে অভিনয করেছেন ডলি জহুর, আল মামুন, খায়রুল টিপু, আশরাফুল আশীষ, মাধবী লতা, এমদাদ শপথ সহআরো অনেকে।

নাটকটি প্রচার হবে ২৬ মার্চ আরটিভিতে রাত ৮ টা ১০ মিনিটে।