ডিজনি’র বিরুদ্ধে কাহিনি চুরির অভিযোগ

ব্রিটিশ চিত্রনাট্যকারের কাহিনি নকলের অভিযোগ উঠেছে ডিজনি পিকচার্সের ব্যানারে নির্মিত অস্কারজয়ী অ্যানিমেশন ‘জুটোপিয়া’র বিরুদ্ধে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 03:28 PM
Updated : 23 March 2017, 03:28 PM

২০১৭-এর অস্কার আসরের সেরা অ্যানিমেশন পুরস্কার জিতেছে ‘জুটোপিয়া’। এক গ্রাম্য খরগোশের শহরে এসে বড় পুলিশ অফিসার বনে যাওয়ার মজার গল্প নিয়ে নির্মিত হয়েছে এ অ্যানিমেশনটি। ২০১৬ সালে মুক্তি পাওয়া জনপ্রিয় এ অ্যানিমেশটি বক্সঅফিসেও ভালো ব্যবসা করেছে।

রয়টার্স বলছে, সম্প্রতি ব্রিটিশ চিত্রনাট্যকার গ্যারি গোল্ডম্যান দাবি করেছেন, তার একটি চিত্রনাট্য থেকেই এ সিনেমার কাহিনি চুরি করেছে ডিজনি। যুক্তরাজ্যের আদালতে এই অভিযোগের ভিত্তিতে মামলাও দায়ের করেছেন তিনি।

আর্নল্ড শোয়াজনিগার অভিনীত ‘টোটাল রিকল’, টম ক্রুজের ‘মাইনরিটি রিপোর্ট’ সহ বেশ কিছু সিনেমার রচয়চিতা গোল্ডম্যান বলছেন, তার ‘ভার্চুয়ালি ভার্ব্যাটিম’ চিত্রনাট্যের প্রায় হুবহু নকল ‘জুটোপিয়া’র কাহিনি, সংলাপ এমনকি চরিত্রগুলোও। এই চিত্রনাট্যটি ডিজনিকে তিনি নিজেই ২০০০ এবং ২০০৯ সালে শুনিয়েছিলেন।

নকলের অভিযোগ অস্বীকার করে ডিজনি কর্তৃপক্ষ বলছে, “এভাবে একটি জনপ্রিয় সিনেমা নিয়ে মিথ্যাচার করা মোটেও ঠিক নয়। গোল্ডম্যানের এ মিথ্যা অভিযোগের জবাব আমরা আদালতেই দেব।”

২০১৬তে মুক্তি পাওয়া ‘জুটোপিয়া’ বিশ্বব্যাপি আয় করেছে ১০০ কোটি ডলারেরও বেশি। চলতি বছরের অস্কারে এটি সেরা অ্যানিমেশন সিনেমার পুরস্কার জেতে।