বিশ্ব শিশু-কিশোর ও যুবনাট্য দিবসে বর্ণাঢ্য আয়োজন

আগামীকাল বিশ্ব শিশু-কিশোর ও যুবনাট্য দিবস। ‘শিশুহত্যার বিক্ষোভে আজ কাঁপুক বসুন্ধরা’ স্লোগানে সারা বিশ্বের শিশু-কিশোর ও যুব নাট্যকর্মীদের সাথে বাংলাদেশেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় উদযাপিত হবে দিনটি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 04:02 PM
Updated : 19 March 2017, 04:02 PM

পিপলস থিয়েটার এসোসিয়েশন (পিটিএ)-এর আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আয়োজিত হবে আলোচনা ও বিশেষ অনুষ্ঠানমালা।

এদিন পিপলস থিয়েটার এসোসিয়েশনের সদস্য দলসমূহের প্রায় হাজার শিশু-কিশোর ও যুবনাট্যকর্মী অংশগ্রহনে আয়োজিত হবে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য, সঙ্গীত, আবৃত্তি ও নাট্যাংশ পরিবেশন করবে বিভিন্ন শিশু-কিশোর ও যুব সংগঠন। অনুষ্ঠান উদ্বোধন করবেন পিপলস থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

অনুষ্ঠানে বাংলাদেশসহ সারা বিশ্বে শিশুদের নির্যাতনের প্রতিবাদ হিসেবে সকল শিশু ও যুবদের পক্ষ থেকে এর বিরুদ্ধে নিন্দা জ্ঞাপন করা হবে এবং শ্রদ্ধার সাথে স্মরণ করা হবে সেই সব শিশুদের, যারা নির্যাতনের স্বীকার হয়েছে।

উল্লেখ্য যে, ২০০১ সাল হতে আন্তর্জাতিকভাবে দিনটিকে বিশ্ব শিশু-কিশোর ও যুবনাট্য দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং ঐ বছর থেকেই বাংলাদেশে পিপল্স থিয়েটার এসোসিয়েশন (পিটিএ)-এর উদ্যোগে সারাদেশে পিটিএ’র ২৫০টি সদস্য সংগঠন এ দিনটি ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় পালন করে আসছে। দেশের শিশুনাট্য ও যুবনাট্য আন্দোলনকে বেগবান করার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি বিশেষ করে শিশু নাটককে আন্তর্জাতিক অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার ক্ষেত্রে পিটিএ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পিটিএভুক্ত দলগুলো জার্মানী, জাপান, রাশিয়া, ক্রোয়েশিয়া, যুক্তরাজ্য, কিউবা, তুরষ্ক, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের ৮৫টি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে।