শাবানা আজমীর রবীন্দ্রসংগীত, অপর্ণা সেনের ওয়াইন পান!

অপর্ণা সেন পরিচালিত নতুন সিনেমা ‘সোনাটা’র ট্রেইলার প্রকাশ পেয়েছে সম্প্রতি, যাতে তার পাশাপাশি অভিনয় করেছেন শাবানা আজমি ও লিলেট দুবে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 02:21 PM
Updated : 19 March 2017, 02:23 PM

ভিন্ন মতাদর্শ সত্ত্বেও একে অন্যের বন্ধু মাঝবয়সী তিন নারী। দোলন সেন নামের একজন অবিবাহিতা ব্যাঙ্কারের ভূমিকায় অভিনয় করেছেন শাবানা আজমী, মদ্যপান ও ধুমপানে যার আসক্তি। নগরজীবনে সবাই বাক্সবন্দী বলেই তার বিশ্বাস। কিন্তু তারপরও বন্ধুদের সঙ্গে অল্পবয়সী ছেলেদের অন্তর্বাসের বিজ্ঞাপন দেখতে ভালবাসে সে।

তার বন্ধু অরুণা চতুর্বেদী কড়া নিয়ম-কানুনে বিশ্বাসী; মদ্যপান আর গালিগালাজ খেকে দূরে থাকাটাই শ্রেয় মনে করে সে। তারপরও বন্ধুদের আড্ডায় ওয়াইনের গ্লাসে চুমুক দিয়ে বলে, “কড়া, কিন্তু মজার”!

ওদিকে লিলেট দুবের অভিনীত চরিত্রটি সুভদ্রা’র প্রেমিকের সঙ্গে যার রয়েছে তিক্ত-মধুর সম্পর্ক। সমাজে তাদের মতো নারীদের অবস্থান কী- তাই নিয়ে চিন্তিত সে। একসময় তাই তাকে বলতে শোনা যায়, “কী অদ্ভূত জীব আমরা… কোনো প্রতিজ্ঞা নেই, কোনো লক্ষ্য নেই, কোনো আদর্শ নেই! আমরা এমনকী নারীবাদীও না!”

ট্রেইলারের অন্যতম আকর্ষণ শাবানা আজমীর খোলা কণ্ঠের রবীন্দ্রসংগীত। কয়েক ঝলকের জন্য দেখা মেলে অপর্ণা সেন-এর স্বামী কল্যাণ রায়-এরও। সিনেমায় তিনিও অভিনয় করেছেন এক বিশেষ চরিত্রে।

সিনেমাটির ট্রেইলার টুইটারে শেয়ার করে মহেশ ভাট লিখেছেন,“এটা এক মাস্টারপিস! অসাধারণ! ‘সোনাটা’র অফিশিয়াল ট্রেইলার”।

ইংরেজি ভাষায় এটিই অপর্ণা সেন-এর প্রথম চলচ্চিত্র। মারাঠি সাহিত্যিক এলকুঞ্চওয়ারের ‘সোনাটা’ নাটক অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি।