গৃহ নির্যাতন রুখতে জুঁইয়ের নতুন বিজ্ঞাপন হলো ভাইরাল

‘একচুলও ছাড় নয়’- এই স্লোগান নিয়ে জুঁই নারকেল তেল হাতে নিয়েছে গৃহ নির্যাতন প্রতিরোধের একটি উদ্যোগ। এর প্রচারে তৈরি বিজ্ঞাপনচিত্রটি এরইমধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে হয়ে গেছে ভাইরাল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2017, 05:04 AM
Updated : 9 March 2017, 05:42 AM

গৃহ নির‌্যাতনের শিকার বাংলাদেশের ৮০ শতাংশ নারী - সম্প্রতি এমন তথ্য উঠে এসেছে সরকারি এক জরিপে। এরমধ্যে ৭২ শতাংশ নারী পারিবারিক ও আর্থ সামাজিক কারণে স্বামীর হাতে নির্যাতিত হওয়ার ঘটনা লুকিয়ে রাখেন। নির্যাতনের মতো গুরুতর বিষয় যাতে নারীদের লুকিয়ে রাখতে না হয়, সে উদ্দেশ্যে একটি করবিহীন হেল্পলাইন চালু করেছে জুঁই। তাদের ০৮০০০৮৮৮০০০ নম্বরটিতে কল করে নারীরা নির্যাতন বিষয়ে যেকোনো পরামর্শ চাইতে পারবেন।

নারী নির্যাতনের ঘটনা কতো গুরুতর, তা উঠে এসেছে জুঁইয়ের সাম্প্রতিকতম বিজ্ঞাপনে। সেখানে দেখানো হয়েছে দীর্ঘকেশী এক নারী চুল কাটাতে যান পার্লারে। সেখানে ধীরে ধীরে চুলের দৈর্ঘ্য কমাতে কমাতে বব ছাঁট দেওয়া হয় তার চুলে। এরপরও চুল ছোট করতে চাইলে বিউটি পার্লার কর্মী বিস্ময় প্রকাশ করলে ওই নারী বলে ওঠেন, ‘এমনভাবে ছোট করে দিন, যাতে এভাবে চুল ধরা না যায়’।

পার্লারে উপস্থিত সবাই বুঝতে পারেন মুখে না বললেও, ওই নারীকে নিয়মিতভাবে চুলের মুঠি ধরে নির্যাতন করা হয়।

 

আন্তর্জাতিক নারী দিবসের আগের রাতে প্রকাশিত এই বিজ্ঞাপন সামাজিক যোগাযোগের মাধ্যমে এখন হয়ে গেছে ভাইরাল। এরমধ্যেই বিজ্ঞাপনচিত্রটি দেখা হয়েছে ২ কোটি বারেরও বেশি।

ফেইসবুকে অনেকেই ইতিবাচক মন্তব্য করেছেন বিজ্ঞাপনটি নিয়ে। শেখ মঞ্জুরুল ইসলাম নামের একজন লিখেছেন, “দেখেই চোখে পানি আসলো। কথা দিলাম আজ থেকে নিজের ছেলেকে কীভাবে নারীদের সম্মান করতে হয় তা শেখাবো।”

বিজ্ঞাপনচিত্রটি তৈরি করেছে সান কমিউনিকেশন্স। এর ক্রিয়েটিভ ডিরেক্টর তানভির হোসেন বলছেন কেবল বাণিজ্যিক উদ্দেশ্যেই নয়, ধীরে ধীরে জীবন ঘনিষ্ঠ বিজ্ঞাপন তৈরিতেও মনযোগী হচ্ছে তার প্রতিষ্ঠান।

এব্যাপারে তিনি বলেন, “আমাদের কাজকে জীবনের আরও কাছে যেতে হবে এবং মানুষের উপকারেও আসতে হবে। একারণেই মানবিক আবেদনের কথা চিন্তা করে জুঁইয়ের উদ্যোগকে সবার কাছে তুলে ধরতে বিজ্ঞাপনটি এভাবে তৈরি করেছি আমরা।”

বিজ্ঞাপনটির নির্দেশক আশুতোষ সুজন, অভিনয় করেছেন শাহনাজ সুমী এবং নীলা শেখ।