ভারতীয় টিভি সিরিজের ব্যতিক্রমী নারী চরিত্ররা!

হিন্দি সিরিয়াল মানেই এতোদিন ছিল অসহায় গৃহবধূর সঙ্গে দজ্জাল শাশুড়ির একঘেয়ে ঘরোয়া বচসা। তবে দিন পাল্টেছে। ভদ্র-নম্র, সুদর্শনা নারীর ইমেজকে ভেঙে সাহসী ও ব্যতিক্রমী নারী চরিত্রের আবির্ভাব ঘটতে শুরু করেছে ভারতীয় টিভি জগতে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2017, 12:39 PM
Updated : 8 March 2017, 12:39 PM

বাধো বহু

হিন্দি সিরিয়ালের নারী চরিত্রগুলোকে দর্শক সচাচর জিরো ফিগার ও আকষর্ণীয় সাজে দেখেই অভ্যস্ত। কিন্তু ‘বাধো বহু’ সিরিয়ালে এক স্থূলকায়া বউয়ের চরিত্রে অভিনয় করে সাড়া ফেলে দিয়েছে রিতাশা রাঠোর!

এ প্রসঙ্গে তিনি বলেন, “আমরা বরাবরই যা দেখে অভ্যস্ত তার থেকে একটু বেরিয়ে আসতেই এ চরিত্রটি। আমাদের সমাজে পুরুষকে তার শরীরের মাপ দিয়ে বিচার করা না হলেও নারীকে সব সময় বিচার হয় তার দৈহিক সৌন্দর্য দিয়ে। সে জায়গাটিকেই আমি চ্যালেঞ্জ করতে চেয়েছি।”

শক্তি: অস্তিত্ব কি অ্যাহসাস হ্যায়

বাড়ির বউ হিসেবে সুন্দরী সুলক্ষণা সুকোমল নারীই মানানসই। কিন্তু তৃতীয় লিঙ্গের কেউ? তারা চিরকালই ব্রাত্য সমাজে। এই বিষয়ে কেন্দ্র করেই তৈরি হয়েছে ‘শক্তি: অস্তিত্ব কি অ্যাহসাস হ্যায়’ সিরিয়ালটি। এতে তৃতীয় লিঙ্গের এক নারীর চরিত্রে অভিনয় করে রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছেন রুবিনা ডিলাক!

এ প্রসঙ্গে রুবিনা বলেন, “আজকাল মেয়েরা প্রথা ভেঙে বেরিয়ে আসছে। তারা নতুন ও ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করছে। দর্শকও সেটাকে ভালোভাবে গ্রহণ করছে। আমি শুরুতে এ চরিত্রে অভিনয় করতে গিয়ে বেশ অস্বস্তি বোধ করতাম কিন্তু এখন আমার কাছে এটা একটা বড় চ্যালেঞ্জ হিসেবে মনে হয়।”

গুলাম

 

‘গুলাম’ সিরিজে নারীর আদর্শ গৃহবধূর রূপ থেকে বেরিয়ে একজন সাহসী নারীর চরিত্রে দেখা দিয়েছেন ঋধিমা তিওয়ারি। এ সিরিজে মালদা ওয়ালী চরিত্রে অভিনয় প্রসঙ্গে ঋধিমা বলেন, “যখন একটি শক্তিশালী ও কঠিন চরিত্রে অভিনয় করা হয় তখন একজন অভিনেত্রীর পাশাপাশি নারী হিসেবেও নিজেকে অনেক শক্তিশালী বলে মনে হয়।”

ঋধিমা আরও বলেন, “একজন নারী বাস্তব জীবনে অনেক কিছুই করতে পারে না কিন্তু পর্দায় আমরা তা দেখাতে পারি। এভাবে নারীদের সাহসী ও শক্তিশালীভাবে গণমাধ্যমে উপস্থাপন করা হলে বাস্তবেও তারা সাহসী হয়ে উঠবে।”

কুইন হ্যায় হাম

 

ভারতীয় নারীর যৌন স্বাধীনতার কথা মুখে আনা বারণ। কিন্তু এ সিরিজে প্রথমবারের একটি সমকামী চরিত্রে অভিনয় করেছেন শৈলী প্রিয়া পান্ডে। নারী-সমকামী বা লেসবিয়ান চরিত্র অভিনয় প্রসঙ্গে শৈলী বলেন, “এটি ভারতীয় সিরিজের ইতিহাসে অন্যতম ব্যতিক্রমী চরিত্র! সমকামী নারী চরিত্র নিয়ে এর আগে কখনোই কাজ করা হয়নি।”

শৈলী আরও বলেন, “শুরুতে আমার খুবই লজ্জা লাগত এমন একটি চরিত্র অভিনয় করতে। কিন্তু ধীরে ধীরে সেটি কেটে গেছে। এখন আমি এ চরিত্রটি খুবই পছন্দ করি আর আমার সর্বোচ্চ চেষ্টা থাকে কীভাবে এ চরিত্রকে আরও সুন্দরভাবে ফুটিয়ে তোলা যায়।”

ওয়ারিস

এই সিরিয়ালটিতে একজন ছেলের বেশে অভিনয় করছেন ফারনাজ শেঠি। এই ধারাবাহিকে এমন একটি মেয়ের চরিত্রে তিনি অভিনয় করেছেন যাকে ছোটবেলা থেকে ছেলে সাজিয়ে রেখেছিলো তার বাবা-মা।

এ চরিত্রে অভিনয় প্রসঙ্গে ফারনাজ বলেন, “একই সঙ্গে মেয়ে এবং ছেলে-এমন একটি চরিত্রে অভিনয় করা একজন শিল্পীর জন্য বেশ কঠিন। তবে এ ধরণের চরিত্রগুলো আমাদের সমাজকে নারীদের নিয়ে নতুন করে অনেক কিছু ভাবতে শেখায় আর এ কারণেই এটি আমার প্রিয় একটি চরিত্র।”