লড়ছেন লাকী

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে আছেন শিল্পী লাকী আখন্দ। মরণব্যাধী ক্যানসারের সঙ্গে লড়ছেন এ সুরস্রষ্টা। সোমবার তার শারীরিক অবস্থা কিছুটা উন্নতি হয়েছে বলে গ্লিটজকে জানিয়েছেন তার চিকিৎসক।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 12:13 PM
Updated : 27 Feb 2017, 12:13 PM

রোববার থেকেই শিল্পীর শারীরিক অবস্থা সংকটাপন্ন। তন্দ্রার ভেতর থেকে বেরিয়ে মাঝে মাঝে চোখ মেললেও চিনতে পারছিলেন না কাউকে। এরই মধ্যে শিল্পীকে ঘিরে মৃত্যুর গুজবও ছড়িয়ে পড়ে মিডিয়ায়। তবে সব গুজব মিথ্যে প্রমাণ করে এখনো জ্বলছে তার জীবন প্রদীপ।

এদিকে শিল্পীর এমন সংকটাপন্ন অবস্থার খবর শুনে হাসপাতালে ভীড় করছেন স্বজনরা। সোমবার দুপুরে গ্লিটজকে তার চিকিৎসক, রাজধানীর বিএসএমএমইউ-এর (পিজি হসপিটাল) সেন্টার ফর প্যাল্লিয়েটিভ কেয়ার-এর পরিচালক অধ্যাপক নেযামুদ্দিন আহমেদে জানান, “আজ তার শারীরিক অবস্থার কিছুটা ইমপ্রুভ হয়েছে। এটা হতে পারে। তবে অসুখের কোনো প্রগ্রেস আর সম্ভব নয়। সার্বিকভাবে তার শারীরিক পরিস্থিতি ক্রিটিক্যাল।”

লাকীর শয্যাপাশে সার্বক্ষণিক অবস্থান করছেন গণমাধ্যমকর্মী ও ঘনিষ্ঠজন এরশাদুল হক টিংকু। তিনি বলেন, “আজ সকাল থেকে তিনি আবার কথা বলছেন। সবাইকে চিনতে পারছেন। সবাই তার জন্য দোয়া করবেন।”

রোববার সন্ধ্যায় লাকি আখন্দকে দেখতে হাসপাতালে আসেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এছাড়াও রাতে আসেন মেয়র আনিসুল হক।

লাকী আখন্দ’র অসুস্থতার খবরে সামাজিক যোগাযোগ মাধ্যমেও উদ্বিগ্ন ভক্ত স্বজনদের প্রার্থনা করতে দেখা গেছে।

গুরুতর অসুস্থ হয়ে ২০১৫ সালের সেপ্টেম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে লাকী আখন্দের। এরপর ঢাকা থেকে থাইল্যান্ডের একটি হাসপাতালে গিয়ে চিকিৎসা নেন তিনি।

সেখান থেকে ঢাকায় ফেরার পর তাকে কেমোথেরাপি দেওয়া হয়। তার চিকিৎসায় প্রধানমন্ত্রীর তহবিল থেকেও সহায়তা করা হয়েছিল।

আশির দশকের তুমুল জনপ্রিয় শিল্পী লাকী আখন্দ একাধারে সংগীত পরিচালক, সুরকার ও গীতিকার। ১৯৮৪ সালে সারগামের ব্যানারে প্রথমবারের মতো একক অ্যালবাম বের করেন তিনি। ওই অ্যালবামের ‘এই নীল মণিহার’, ‘আমায় ডেকো না’, ‘রীতিনীতি জানি না’, ‘মামনিয়া’, ‘আগে যদি জানতাম’ গানগুলো শ্রোতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলে।

১৯৮৭ সালে ছোট ভাই হ্যাপী আখন্দের মৃত্যুর পরপর সংগীতাঙ্গন থেকে অনেকটাই স্বেচ্ছায় নির্বাসন নেন এই গুণী শিল্পী। মাঝখানে প্রায় এক দশক নীরব থেকে ১৯৯৮-এ ‘পরিচয় কবে হবে’ ও ‘বিতৃষ্ণা জীবনে আমার’ অ্যালবাম দুটি নিয়ে আবারও শ্রোতাদের মাঝে ফিরে আসেন তিনি।