পার্শ্বচরিত্রের অস্কারে কৃষ্ণাঙ্গদের জয়

শুরু থেকেই চলতি বছরের অস্কার আলোচনায় উঠে এসেছিল শ্বেতাঙ্গদের পাশাপাশি মূল বিভাগগুলোতে কৃষ্ণাঙ্গদের মনোনয়ন দেওয়ায়। এবার পার্শ্বচরিত্রের সেরা অভিনয়ের অস্কার জিতে নিয়ে ভায়োলা ডেভিস এবং মাহেরশালা আলি প্রমাণ করলেন, বর্ণবৈষম্যের বাধা টপকে আফ্রিকান-আমেরিকানরা এবার এগিয়ে চলেছেন সামনের দিকে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 04:44 AM
Updated : 27 Feb 2017, 06:00 AM

লস এঞ্জেলসের ডলবি থিয়েটারে ৮৯তম অস্কারের প্রথম পুরস্কারটি দেওয়া হয় পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতার বিভাগে। ‘মুনলাইট’-এর জন্য এই অস্কারটি জিতে নেন মাহেরশালা আলি।

এই বিভাগের অন্য মনোনতিরা হলেন, দেব প্যাটেল (লায়ন), জেফ ব্রিজেস (হেল অর হাই ওয়াটার), লুকাস হেজেস (ম্যানচেস্টার বাই দ্য সি) এবং মাইকেল শ্যানন (নকটারর্নাল অ্যানিমেল)।

তবে বড় চমকটা আসে এই বিভাগের সেরা অভিনেত্রীর পুরস্কার প্রদানের সময়। ‘ফেন্সেস’ সিনেমার মাধ্যমে এই পুরস্কার জিতে নেন ভায়োলা ডেভিস। এরমাধ্যমে অথিনয়ের ত্রিমুকুট, অর্থাৎ এমি, টনি এবং অস্কার- তিনটি পুরস্কারেরই অধিকারী হলেন তিনি।

এই বিভাগে তিনি লড়ছিলেন আরও দুই কৃষ্ণাঙ্গ অভিনেত্রী, অক্টাভিয়া স্পেন্সার (হিডেন ফিগার্স) এবং নাওমি হ্যারিস (মুনলাইট)-এর সঙ্গে। এছাড়াও্ এই বিভাগে মনোনয়ন পান নিকোল কিডম্যান (লায়ন) এবং মিশেল উইলিয়ামস (ম্যানচেস্টার বাই দ্য সি)।

পুরস্কার গ্রহণে মঞ্চে উঠে আবেগাপ্লুত হয়ে পড়েন ভাযোলা, সেইসঙ্গে ধন্যবাদ জানান সিনেমায় তার সহ অভিনেতা এবং এর নির্মাতা ডেনজেল ওয়াশিংটনকে। ওয়াশিংটন নিজেও মনোনয়ন পেয়েছেন সেরা অভিনেতার বিভাগে।