সেন্সরে আটকে গেল ভারতীয় সিনেমা ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’

কঙ্কণা সেন শর্মা এবং রত্না পাঠক শাহ অভিনীত সিনেমা ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’ আটকে গেছে ভারতের সেন্সরবোর্ডে। সিনেমাটির প্রযোজনা করেছেন প্রকাশ ঝা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2017, 02:45 PM
Updated : 23 Feb 2017, 02:45 PM

সিনেমাটিতে ‘বিরতিহীন যৌনদৃশ্য’, ‘অডিও পর্নোগ্রাফি’ এবং ‘সমাজের একটি বিশেষ স্তরের নারীদের’ লক্ষ্যবস্তু বানানোর অভিযোগ তুলে সিনেমাটিকে ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানিয়েছে ভারতের সেন্সর বোর্ড।

সেন্সরবোর্ড থেকে পাঠানো একটি চিঠিতে এব্যাপারে বলা হয়, “সিনেমাটি নারীকেন্দ্রিক, জীবনকে ছাড়িয়ে তাদের কল্পনা নির্ভর সিনেমাটি। এখানে বিরতিহীণ যৌনদৃশ্য, অকথ্য গালি, অডিও পর্নোগ্রাফির ব্যবহার এবং সমাজের একটি নির্দিষ্ট অংশের প্রতি স্পর্শকাতর দৃষ্টিভঙ্গী থাকার কারণে সিনেমাটিকে ছাড়পত্র দেওয়া হচ্ছেনা।”

সিনেমার নির্মাতা অলঙ্কৃতা শ্রীবাস্তব ঘটনাটিকে নারীদের অধিকারের উপর হস্তক্ষেপ হিসেবে দেখছেন।

এক বিবৃতিতে তিনি বলেন, “আমি বিশ্বাস করি, আমাদের সিনেমাটিকে ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত নারীদের অধিকারের উপর হস্তক্ষেপ করার সামিল। দীর্ঘদিন ধরে সিনেমার গল্পে নারীদেরকে যৌনতার লক্ষ্যবস্তু কিংবা তাদের চরিত্রের ব্যাপ্তি সংক্ষিপ্ত করে রাখার রেওয়াজ চলে আসছে। সুতরাং, ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’র মতো সিনেমা যখন সেই রীতিকে চ্যালেঞ্জ জানায় এব্যাপারে নারীদের দৃষ্টিভঙ্গী তুলে ধরার মাধ্যমে, তখন একে আক্রমণের শিকার হতে হয়। নারীদের কি বাকস্বাধিনতা বলে কিছু নেই?”

 

অলঙ্কৃতা আরও জানান, সিনেমাটির মুক্তির জন্য শেষপরযন্ত লড়ে যাবেন তিনি।

ভারতের সেন্সর বোর্ড, সিবিএফসি’র সভাপতি পেহলাজ নিহলানি নিশ্চিত করেছেন এই ছাড়পত্র না দেওয়ার বিষয়টি।

এব্যাপারে তিনি বলেন, “এক্সামিনিং কমিটি সিনেমাটিকে ছাড়পত্র দেয়নি, রিভাইজিং কমিটিও ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানিয়েছে। তারা চাইলে এখন এফসিএটি’র (ফিল্ম সার্টিফিকেশন অ্যাপালেট ট্রাইবুনাল) কাছে যেতে পারে।”

এর আগেও প্রকাশ ঝা তার সিনেমা ‘জয় গঙ্গাজল’ নিয়ে এরকম সমস্যায় পড়েছিলেন। শেষপর্যন্ত এফসিএটি’র কাছে আপিল জানিয়েই সিনেমা মুক্তির ছাড়পত্র মেলে।