ফের একসঙ্গে তৌসিফ-মেহজাবিন

সম্প্রতি ভালোবাসা দিবসের নাটকে প্রশংসা কুড়োনোর পর এবার ভাষা দিবসের নাটকে ফের একত্রিত হলেন তৌসিফ ও মেহজাবিন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 12:09 PM
Updated : 20 Feb 2017, 12:09 PM

এবারের গল্পটা একটু অন্যরকম। এসময়েরই দুই মেরুর দুই তরুণ তরুণীর গল্প এটা। ভাষা নামের চরিত্রে মেহজাবিনকে দেখা যাবে দেশ নিয়ে খুব স্বপ্নবাজ এক তরুণীর রূপে। যে বড় হয়েছে দেশের বাইরে। উল্টোদিকে সুমন চরিত্রের তৌসিফ গ্রামের ছেলে। দেশ নিয়ে হতাশা তার মনে। বাপ-দাদার বিশাল সম্পত্তি বিক্রি করে বিদেশে পাড়ি জমানোর স্বপ্ন তার।

এমনই দুই তরুণ তরুনী এসে এক হয় গল্পে। নির্মাতা বললেন, “দুজন ভিন্ন দৃষ্টিভঙ্গীর মানুষের ভেতর অলিখিত নীরব যুদ্ধ দেখা যাবে নাটকটিতে। যুদ্ধে কে জয়ী হয়? দেশাত্মবোধ ও মাতৃভাষার প্রতি মমতা নাকি সুবিধাবাদী বিদেশপ্রীতি? পাশাপাশি বর্তমান সময়ের নাগরিক অস্থিরতা, ভাষাবিকৃতি ও ছেলেমেয়েদের নামকরণের ক্ষেত্রে বিদেশী ভাষাকে প্রাধান্য দেয়ার বিষয়টি ফুটে উঠেছে এই নাটকে তীর্যকভাবে। শেষ পর্যন্ত যা আমাদের গৌরবোজ্জ্বল ইতিহাসকে মনে করিয়ে দেয় এক ট্র্যাজিক মুহূর্তের মধ্য দিয়ে।”

আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নাটক ‘ভাষা’ বাংলাভিশনে প্রচারিত হবে ২১ফেব্রুয়ারি রাত ৯টা৫মিনিটে। শফিকুর রহমান শান্তনু-র রচনা ও সাইদুর রহমান রাসেল-এর পরিচালনায় নাটকটিতে করেছেন মেহজাবিন চৌধুরী, তৌসিফ মাহবুব ছাড়াও একটি বিশেষ চরিত্রে দেখা যাবে ফজলুর রহমান বাবুকেও।