চলে গেলেন বনশ্রী সেনগুপ্ত

চলে গেলেন ভারতীয় সংগীতশিল্পী বনশ্রী সেনগুপ্ত। এসএসকেএম হাসপাতালে রোববার মারা যান ৭১ বছর বয়সী এই গায়িকা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 01:23 PM
Updated : 19 Feb 2017, 02:15 PM

পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম বলছে, হৃদযন্ত্রের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। বনশ্রী সেনগুপ্তকে শেষশ্রদ্ধা জানাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হাসপাতালে যেতে পারেন বলে জানা গেছে।টুইটারে এই শিল্পীর মৃতুত্যে শোক প্রকাশ করে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, “বনশ্রী সেগুপ্তের মৃত্যুতে গভীরভাবে মর্মাহত। তার পরিবার এবং অনুরাগীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি।”

বাবার কাছেই সংগীতশিক্ষা শুরু হয় বনশ্রীর। দীর্ঘদিন গীতিকার-সুরকার সুধীন দাশগুপ্তের কাছে সংগীতের প্রশিক্ষণ নেন এই গায়িকা। প্রবীর মজুমদার, নীতা সেন, সাগিরুদ্দিন খান, সন্তোষ সেনগুপ্ত, দীনেন্দ্র চৌধুরী প্রমুখ সুরকারদের সুরে বহু জনপ্রিয় গান উপহার দিয়েছেন তিনি।

১৯৮৬-তে তৎকালীন সোভিয়েত ইউনিয়নে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন তিনি। দীর্ঘ সংগীতজীবনে অর্জন করেছেন রাজ্য সরকারের উত্তমকুমার অ্যাওয়ার্ড, বিএফজেএ অ্যাওয়ার্ড, প্রমথেশ বড়ুয়া অ্যাওয়ার্ড।

 

তার গাওয়া বিখ্যাত গানগুলির মধ্যে রয়েছে— ‘আজ বিকেলের ডাকে তোমার চিঠি পেলাম’, ‘আমার অঙ্গে জ্বলে রংমশাল’, ‘ছি ছি ছি এ কী কাণ্ড করেছি’, ‘দূর আকাশে তোমার সুর’ ইত্যাদি।

শেষ শ্রদ্ধা জানানোর জন্য বনশ্রী সেনগুপ্তের মরদেহ রবীন্দ্র সদনে শায়িত থাকবে। এর পর ক্যাওড়াতলা মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে।