শাওন কোনো ইস্যু না, ওই চ্যাপ্টার ক্লোজড: ফারুকী

মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘ডুব’-এর বিরুদ্ধে সেন্সরবোর্ডে চিঠি দিয়েছিলেন মেহের আফরোজ শাওন। তারপরপরই তথ্যমন্ত্রণালয়ের আদেশে অনির্দিষ্টকালের জন্য থমকে গেছে সিনোটির মুক্তি। রোববার তথ্য মন্ত্রণালয়ে এ নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন ফারুকী। তার আগে গ্লিটজকে এমনই মন্তব্য করলেন তিনি।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2017, 02:44 PM
Updated : 18 Feb 2017, 02:44 PM

ভারতীয় গণমাধ্যমে খবরটা প্রথম প্রকাশিত হয়। ইরফান খান প্রযোজিত ও অভিনীত চলচ্চিত্র ‘ডুব’ নির্মিত হচ্ছে প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের একটি বিতর্কিত অংশ নিয়ে। চমকে দেবার মতো ঘটনাটি নিয়ে যদিও ফারুকী কোনো মন্তব্যই করতে রাজী হননি প্রাথমিকভাবে। এমনকি পরবর্তিতেও স্পষ্ট করে কোন মন্তব্য করেন নি। ফলে সুরাহা হচ্ছিলো না রহস্যের।

এ ঘটনার রেশ কাটতে না কাটতেই ‘ডুব’ চলচ্চিত্রের অভিনেত্রী রোকেয়া প্রাচী একটি সাক্ষাৎকারে দাবি করেন চলচ্চিত্রটির কাহিনি হুমায়ূন আহমেদকে ঘিরেই আবর্তিত হয়েছে। এমন ঘটনায় হুমায়ূন পত্নী শাওনের ঘোর আপত্তির কথা জানা যায়। যার চুড়ান্ত বহি:প্রকাশ ঘটলো ১৩ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে চলচ্চিত্রটির বিরুদ্ধে হুমায়ূন আহমেদ ও তার পরিবারের মানহানীর আশংকা জানিয়ে তার চিঠি দেওয়ার মাধ্যমে।

এ চিঠির পর ১৬ ফেব্রুয়ারি কোনো কারণ দর্শানো ছাড়াই প্রিভিউ কমিটির দেয়া অনাপত্তিপত্র স্থগিত করে তথ্য মন্ত্রণালয়। তথ্য মন্ত্রণালয়ের এমন হঠাৎ সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ফারুকী। চলচ্চিত্রটির আন্তর্জাতিক প্রেক্ষাপট বিবেচনায় তার অভিমত “সরকারকে যে বা যারা ভুল বুঝিয়েছে তারা আসলে বাংলাদেশকেই বিব্রত করছে।”

শাওনের আশংকাগুলো প্রসঙ্গে জানতে চাইলে এ নির্মাতা বলেন, “এখন শাওন কোনো ইস্যু না, শাওন চ্যাপ্টার ক্লোজড। আমরা এখন তথ্য মন্ত্রণালয়ের কাছে যাবো। তাদের কাছে জানতে চাইবো তারা কেন এ স্থগিতাদেশ দিয়েছে। আশা করি সরকার তার ভুল বুঝতে পারবেন, এবং চলচ্চিত্রটি মুক্তি পাবে।”

শাওনের আপত্তির বিষয়টির কোন যৌক্তিকতা নেই উল্লেখ করে ফারুকী বলেন, “পৃথিবীতে এন্টারটেইনমেন্টের ল’ আছে। সেখানে বলা হয়, কোনো লোকের নাম যদি ব্যবহার না হয়, এবং এটা যদি না বলা হয় যে ছবিটি তার বায়োপিক, তাহলে এ বিষয়ে কোনো মামলা করা যাবে না। কেন এ নিয়মটা করা হয়েছে, সেটা পরিস্কার করছি। ধরুন, একটি ছবিতে প্রেম দেখানো হয়েছে, আমার জীবনেও প্রেম আছে, আমি বললাম এ ছবিটা ব্যান করে দেন, এটা কি সম্ভব? তাহলেতো সবাই গিয়ে ছবি ব্যান করার আবেদন করতে পারতো।”

চলচ্চিত্রটিতে এক চলচ্চিত্র নির্মাতার ভূমিকায় অভিনয় করেছেন ভারতীয় তারকা ইরফান খান। তার স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী। আর মেয়ের চরিত্রে অভিনেয় করেছেন তিশা। চলচ্চিত্রটির কাহিনিতে মেয়ের বান্ধবীর সঙ্গে ইরফান খানের বিয়ে হয় বলে জানা যায়। ওই চরিত্রে অভিনয় করেছেন পার্ণো মিত্র।

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনেও এমন একটি অধ্যায়ে প্রবেশ করেন যেখানে তার কন্যা শীলা আহমেদের বান্ধবী মেহের আফরোজ শাওন-এর সঙ্গে প্রণয় থেকে পরিণয় ঘটে তার। সিনেমাটি কি তাই পরক্ষোভাবে হুমায়ূন-এর জীবনকেই অনুসরণ করছে না?

বিষয়টি উড়িয়ে দিয়ে ফারুকী গ্লিটজকে বলেন, “আরে ভাই, মেয়ের বান্ধবীর সঙ্গে বিয়ে কি অমিতাভ বচ্চনের ‘নিঃশব্দ’ মুভিতে নাই? ‘আমেরিকান বিউটি’তে নাই? ‘পয়েজন আইভি’তে নাই? এটা কী কথা?”

যৌথ প্রযোজনার সিনেমা ‘ডুব’-এর বাংলাদেশি প্রযোজক জাজ মাল্টিমিডিয়া। ভারতে সিনেমাটির প্রযোজনা করছে ইরফান খানের প্রযোজনা সংস্থা আইকে ফিল্মস।