বছরে পাঁচ-ছ’টির বেশি সিনেমা নয় : শাকিব খান

গত কয়েক বছর ধরেই ঢাকাই সিনেমার নায়কদের মধ্যে শীর্ষস্থানটি ধরে রেখেছেন শাকিব খান। দেশীয় প্রযোজনা ও যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমায় অভিনয় করে ২০১৬ সালের পুরোটা জুড়েই সিনেপাড়ার সকল আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন তিনি।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2017, 12:49 PM
Updated : 8 Feb 2017, 12:49 PM

সেক্ষেত্রে নতুন বছরে নিজের সিনেমা ক্যারিয়্যার নিয়ে কী পরিকল্পনা করেছেন শাকিব খান?

গ্লিটজের এমন প্রশ্নে হেসে তিনি বলেন, “এই বছরে দুই ঈদে দুটো যৌথ প্রযোজনার সিনেমা তো থাকবেই। আমি চারটি যৌথ প্রযোজনার সিনেমা করতে চাই। কিন্তু চারটি সিনেমাতে কাজ তো করতে পারবো না, সেক্ষেত্রে দুটোতে কাজ করবো। আর দেশীয় প্রযোজনার সিনেমার ক্ষেত্রে বড় বড় প্রযোজনার ভালো প্রজেক্টগুলো করতে চাই। তবে সবমিলিয়ে বছরে পাঁচ-ছয়টির বেশি সিনেমা আমি করবো না।”

যৌথ প্রযোজনার ক্ষেত্রে কোন প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করতে যাচ্ছেন, তার কিছুটা আভাসও দিলেন শাকিব।

গ্লিটজকে তিনি বলেন, “কলকাতার শ্রী ভেঙ্কটেশ ও এসকে ‍মুভিজ- দুটো প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গেই আমার আলাপ আলোচনা হয়েছে। শ্রী ভেঙ্কটেশ আমাকে নিয়ে কাজ করতে খুবই আগ্রহী। একইভাবে এসকে ‍মুভিজও চাইছে আমাকে নিয়ে কাজ করতে। আমার প্রত্যাশা ভালো কিছু উপহার দিতে পারবো।”

২০১৬ সালের অন্যতম ব্যবসাসফল ছবি ‘শিকারি’ এবার টালিগঞ্জের ফিল্মফেয়ার আওয়ার্ডে মনোনয়ন পেয়েছে। এই প্রসঙ্গে নিজের অনুভুতির কথাও শোনালেন গ্লিটজকে।

তিনি বলেন, “বাংলাদেশে যৌথ প্রযোজনায় এর আগেও অনেক সিনেমা নির্মিত হয়েছে। কিন্তু আমার অভিনীত এটি (শিকারি) প্রথম সিনেমা। ব্যবসার ক্ষেত্রে এত অভাবনীয় সাফল্য এই সিনেমা এনে দিয়েছে- তা অনেক বড় প্রাপ্তি। যৌথ প্রযোজনায় আরও অনেক সিনেমা নির্মিত হচ্ছে কিন্তু আন্তর্জাতিকভাবে এত ঘটা করে তো সেই সিনেমাগুলো মুক্তি পাচ্ছে না।”

তিনি আরও বলেন, “ ‘শিকারি’ সিনেমাটি শুধুমাত্র আমাদের দেশেই নয় বরং কলকাতায় গেল বছরের সেরা সিনেমা হয়েছে। এর চেয়ে বড় পাওনা আর কিছু আছে? ‘শিকারি’ সিনেমাটি যেমনি আমাদের দেশে প্রশংশিত হয়েছে, তেমনি বিদেশেও যথেষ্ঠ প্রশংশিত হয়েছে। আমার মনে হয় এই প্রাপ্তি শুধুমাত্র আমার নয়, এই প্রাপ্তি পুরো বাংলাদেশের।”

চলতি বছরেই মুক্তি পাচ্ছে হাসিবুর রেজা কল্লোলের বিকল্পধারার সিনেমা ‘সত্তা’। বাণিজ্যিক ঘরানার সিনেমার নায়ক হলেও এই সিনেমাকে ঘিরে তিনি বেশ আশাবাদী।

এ প্রসঙ্গে গ্লিটজকে তিনি বলেন, “আমার মনে হয় কিছু দর্শকের ‘সত্তা’ সিনেমাটি ভালো লাগবে। যারা অফট্র্যাক সিনেমা দেখতে পছন্দ করেন তাদের এই সিনেমাটি ভালো লাগবে।”

অন্যদিকে আসন্ন শিল্পী সমিতির নির্বাচনে শাকিব খান আবারও সভাপতির পদে লড়াই করবেন কিনা জানতে চাইলে গ্লিটজকে তিনি বলেন,“আমার পক্ষে আর নির্বাচন করা সম্ভব না। আমি ব্যক্তিগতভাবেও চাই না। আমি চাই অন্য কেউ আসুক। আমার আলাদাভাবে নির্বাচন করার কোনো প্রয়োজন নেই। কারণ সবাই তো আমার। আমার যে সম্মানের জায়গাটা রয়েছে আমি সেই জায়গাটা নষ্ট করতে চাই না। আমি চাই অন্যরা নেতৃত্বে আসুক। তারা শিল্পী সমিতি পরিচালনা করুক।”