ভারতের ১২তম আন্তর্জাতিক নাট্যোৎসবে চন্দ্রকলা থিয়েটার

ভারতের ইউপিতে অনুষ্ঠিত ১২তম আন্তর্জাতিক নাট্যৎসবে আমন্ত্রিত হয়েছে ঢাকার তারুণ্যদীপ্ত নাট্য সংগঠন চন্দ্রকলা থিয়েটার। ইউপি’র মহাত্মা গান্ধী মঞ্চে আগামি ২৬ ও ২৭ জানুয়ারি নাটক ২টি’র মঞ্চায়ন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 02:30 PM
Updated : 20 Jan 2017, 02:30 PM

আন্তর্জাতিক এই আসরে চন্দ্রকলা থিয়েটার নিবেদন করবে নতুন নাটক ‘স্বপ্নের তরী’ এবং চলতি প্রযোজনা ‘তন্ত্রমন্ত্র’। দুই নাটকেরই রচনা ও নির্দেশনা দিয়েছেন তরুণ নাট্যকার ও নির্দেশক এইচ আর অনিক। নাটক দুটি নিয়ে অংশগ্রহণ করার জন্য ২২ জানুয়ারি ভারতের উদ্দেশ্যে চন্দ্রকলার ১২ সদস্যের একটি নাট্যদল ঢাকা ত্যাগ করবে বলে জানিয়েছেন দলের সভাপতি মামুনুর রশিদ। 

‘স্বপ্নের তরী’ নাটকটির কাহিনি আবর্তিত হয়েছে, অভীবাসীদের হাসি-কান্না দুঃখ-কষ্টের উপর নির্ভর করে। দালালদের প্ররোচনায় পড়ে বেকার নারী-পুরুষ কীভাবে প্রতারিত হয়। জীবনের ঝুঁকি নিয়ে কেমন করে ভিনদেশের উদ্দেশ্যে সাগর পথে পাড়ি জমায় তার চিত্র তুলে ধরা হয়েছে এই নাটকে। অন্যদিকে ‘তন্ত্রমন্ত্র’ নাটকে চিকিৎসা ব্যবস্থার অনিয়ম-অসঙ্গতি ঠাঁই পেয়েছে হাস্য-রসের নান্দনিক শিল্পালয়ে। 

নাটক দুটিতে অভিনয় করেছেন- মাহমুদুল হাসান, মলি, আব্দুল মান্নান, এস এম অঙ্গন, জাহিদুল ইসলাম, আনিস, হাসান, এইচ আর অনিক প্রমুখ। 

জোড়া নাটক নিয়ে আন্তর্জাতিক এই নাট্যোৎসবে অংশগ্রহন প্রসঙ্গে এক প্রেস বিজ্ঞপ্তিতে এইচ আর অনিক বলেন- এই নাট্যোৎসবে অংশগ্রহন করাটা বড় ধরনের একটি চ্যালেঞ্জ। কেননা, সেখানে বিভিন্ন দেশের স্বনামধন্য নাট্যদলগুলো অনেক ভালো ভালো নাটক মঞ্চায়ন করে। ফলে একটা প্রতিযোগিতামূলক পরিবেশ বিরাজ করে। তাছাড়া চন্দ্রকলা সেখানে একটি নাট্যদলই নয় পুরো দেশ ও দেশের সংস্কৃতিকে রিপ্রেজেন্ট করছে। সেই ভাবনা থেকেই দুই নাটকেই বৈচিত্র আনার চেষ্টা করেছি। নাকটগুলোতে আমাদের মুক্তিযুদ্ধ, শিক্ষা, সংস্কৃতির চিত্র তুলে ধরা হয়েছে। আশাকরি সফলতার সাথেই আমরা দেশের মুখ উজ্জল করতে পারবো।