মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে মঞ্চ নাটক

বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে নির্মিত হয়েছে মঞ্চ নাটক। প্রাঙ্গণেমোর নাট্যদলের প্রযোজনায় আসছে ২৬ জানুয়ারি নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হতে যাচ্ছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 12:19 PM
Updated : 19 Jan 2017, 12:58 PM

২০১৬ সালে ৩টি নাটক মঞ্চে আনার পর এ বছরের শুরুতেই মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে নতুন নাটক ‘দাঁড়াও...জন্ম যদি তব বঙ্গে’ নিয়ে আসছে নাট্যদল প্রাঙ্গণে মোর। অপূর্ব কুমার কুণ্ডুর রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হীরা। নাট্যদলটির মহড়া কক্ষে ইতিমধ্যেই চলছে নাটকটির অনুশীলন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে আগামী ২৪ জানুয়ারি নাটকটির কারিগরি মঞ্চায়ন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। কারিগরি মঞ্চায়নের পর ২৬ জানুয়ারি সন্ধ্যা ৭টায় একই স্থানে নাটকটির উদ্বোধনী মঞ্চায়নের আয়োজন করা হয়েছে।

নাটকটি প্রসঙ্গে অনন্ত হীরা বলেন, “মাইকেল মধুসূদন এমন একজন সৃস্টিশীল মানুষ, যিনি একাধারে বাংলা ভাষার প্রথম নাটক ‘শর্মিষ্ঠা’, প্রথম অনুবাদ নাটক ‘রত্নাবলী’, প্রথম প্রহসন, প্রথম ট্র্যাজেডি নাটকের রচয়িতা এবং প্রথম অমিত্রাক্ষর ছন্দে মহাকাব্য রচনা করেছেন। বাংলা ভাষার বই উৎসর্গ করা রীতির প্রবর্তক তিনি, এ ভাষায় প্রথম পত্রকাব্য, প্রথম সনেটের রচয়িতা তিনি- তাকে নিয়েই এই নাট্য প্রযোজনা। বাংলা নাটকের যে কোনো প্রয়োগকর্তার দায় তাকে নিয়ে কাজ করা।”

‘দাঁড়াও... জন্ম যদি তব বঙ্গে’ নাটকটির মঞ্চ ও পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ, সঙ্গীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু ও আলোক পরিকল্পনা করেছেন আহমেদ সুজন। এতে অভিনয় করেছেন অনন্ত হীরা, রামিজ রাজু, শুভেচ্ছা রহমান ও আল-আভী জাহান তুসি।