চলে গেলেন গীতা সেন

৮৬ বছর বয়সে প্রয়াত হলেন নির্মাতা মৃণাল সেনের স্ত্রী ও প্রখ্যাত অভিনেত্রী গীতা সেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 03:54 PM
Updated : 17 Jan 2017, 03:54 PM

মৃণাল সেনের ‘কলকাতা ৭১’, ‘আকালের সন্ধানে’, ‘মহাপৃথিবী’, ‘দ্য কেইস ইজ ক্লোজড’ সিনেমা ছাড়াও ঋত্বিক কুমার ঘটকের ‘নাগরিক’, শ্যাম বেনেগালের ‘আরোহন’, সহ অসংখ্য নামকরা সিনেমায় অভিনয় করে সুনাম কুড়িয়েছিলেন এ অভিনেত্রী।

আনন্দবাজার পত্রিকা জানায়, মাস দেড়েক ধরেই স্ট্রোকের শিকার হয়ে বাড়িতে চিকিৎসাধীন ছিলেন গীতা সেন। সোমবার দুপুর ২টা ৪০ মিনিটে শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন তিনি।

‘আরোহন’-এ তার সহঅভিনেতা, প্রয়াত ওম পুরি তার সম্পর্কে বলেছিলেন, “আমি চাইছিলাম এ সিনেমায় তিনি অভিনয় করুক। কারণ এই সিনেমার চরিত্রটি ছিলো তার সঙ্গে একবারেই মানানসই। তাকে রাজি করাতে আমার খুব একটা সময় লাগেনি। তিনি ছিলেন মাটির মানুষ। তবে অভিনেত্রী না হলে তিনি একজন সাধাসিধা গৃহিনী হতেন-এমনটাই সবসময় বলতেন তিনি।”

টাইমস অব ইন্ডিয়াকে মৃণাল সেন ও গীতা সেন দম্পতির একমাত্র ছেলে কুনাল সেন বলেন, তার মা ছিলেন কিছুটা ঘরোয়া স্বভাবের। অভিনয়ের চেয়ে সংসার করতেই বেশি ভালবাসতেন তিনি। এমনকি গৌতম ঘোষ ও অপর্ণা সেনের মতো বড় বড় পরিচালকদেরও নানা অজুহাতে ফিরিয়ে দিয়েছিলেন তিনি।

গীতা সেন-এর সহকর্মী শ্রীলা মজুমদার জানান, প্রায়ই অসুস্থ হয়ে পড়তেন তিনি। একদিন সিনেমার সেটে অসুস্থ হয়ে ঘুমিয়ে পড়েছিলেন। সেবার ঘুমের মধ্যেই কোমায় চলে যান ‍তিনি।

১৯৩০ সালের ৩০ অক্টোবর জন্মগ্রহণ করেন এই অভিনেত্রী। মৃত্যুকালে স্বামী মৃণাল সেন (৯৩) ও পুত্র কুনাল সেনকে রেখে গেলেন তিনি।