সত্যজিৎকে অবমাননা, কৌশিকে ক্ষুব্ধ টালিগঞ্জ

ফেইসবুকে সত্যজিৎ রায় এবং তার সৃষ্টি ফেলুদাকে নিয়ে অবমাননাকর পোস্ট দিয়ে ক্ষোভের মুখে পরেছেন টালিগঞ্জের নির্মাতা কৌশিক মুখোপাধ্যায়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2017, 01:34 PM
Updated : 7 Jan 2017, 01:34 PM

টালিগঞ্জে ‘কিউ’ নামেই বেশি পরিচিত এই নির্মাতা বুধবার দুপুরে একটি পোস্টে কিছুদিন আগেই মুক্তি পাওয়া সন্দীপ রায়ের ছবি ‘ডবল ফেলুদা’র সমালোচনা করেন। পোস্টের  শেষে সত্যজিৎ-এর ডাক নাম ‘মানিক’ এবং তার সৃষ্ট জনপ্রিয় গোয়েন্দা চরিত্র ফেলুদার আগে জুড়ে দেন ইংরেজি ‘এফ’ অদ্যাক্ষরের গালি।

এই পোস্টের পর থেকেই কিউ-এর সমালোচনায় মুখর টালিগঞ্জ। কলকাতার শীর্ষ কয়েকটি গণমাধ্যম বলছে, এরমাধ্যমে শালীনতার সীমা লঙ্ঘন করেছেন তিনি।

‘ডবল ফেলুদা’র অভিনেতা সাহেব ভট্টচার‌্য দারুন খেপেছেন কৌশিকের এমন পোস্টে। ফেইসবুকে পোস্টটি শেয়ার করে তিনি লিখেন, “ আমি সত্যিই তার শব্দচয়নে বিষ্মিত। ওরে নির্বোধ, এই মানূষটি তার কাজের জন্য অস্কার অর্জন করেছেন। তোমার চৌদ্দপুরুষেও যা কেউ পাবে না।”

ওই পোস্টের মন্তব্যে তিনি আরও লেখেন, “বাঙালি হয়ে সত্যজিৎ রায়কে গালি দিচ্ছে? যে বাঙালি জাতিকে গর্বিত করেছে অস্কার এনে! ইতি হলেন ‘গান্ডু’ ছবির পারিচালক! সত্যিই কত বড় গান্ডু!”

সাহেব-এর পোস্টটি টুইটারে শেয়ার করে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা সৃজিত মুখোপাধ্যায় লেখেন, “সত্যি? ভারত দূরে থাক, গোটা বিশ্বেরই সর্বকালের সর্বসেরাদের একজনকে নিয়ে এভাবে লিখেছেন? বাকরুদ্ধ।”

‘গান্ডু’, ‘লুডো’ এবং ‘তাসের দেশ’-এর মতো সিনেমার নির্মাতা কৌশিক মুখোপাধ্যায় এর আগে আলৈাচনায় এসেছিলেন সিনেমায় রগরগে দৃশ্য ও বিষয়বস্তু উপস্থাপনের কারণে। আন্তর্জাতিক কিছু উৎসবে তার সিনেমার প্রদর্শনী হলেও, দেশের বাজারে কখনও হালে পানি পাননি কৌশিক।