‘দর্শকের চাহিদাকেই প্রাধান্য দিতে চাই’ : সাঞ্জু জন

দর্শকদের পরিচিত চরিত্রে নয়, এবার ভিন্নরূপে অনন্য মামুনের ‘বন্ধন’ সিনেমায় দেখা যাবে অভিনেতা সাঞ্জু জনকে।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2017, 03:08 PM
Updated : 6 Jan 2017, 03:08 PM

ঢাকাই সিনেমায় ‘দ্য স্টোরি অব সামারা’ ও ‘আমি তোমার হতে চাই’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে ইতমধ্যে সিনেপাড়ায় পরিচিতি পেলেও ক্যাটওয়াক মডেল ও বিজ্ঞাপনের স্থিরচিত্রের মডেল হিসেবে অনেক আগে থেকেই পরিচিত মুখ সাঞ্জু জন। বর্তমানে অনন্য মামুনের ‘বন্ধন’ সিনেমায় অভিনয় করছেন তিনি। বৃহস্পতিবার রাতে অভিনয়ের ব্যস্ততা ও ক্যারিয়ারের নানা বিষয়গুলো নিয়ে গ্লিটজের সঙ্গে এক আড্ডায় মেতে উঠেছিলেন তিনি।

গ্লিটজ: অনন্য মামুনের ‘বন্ধন’ সিনেমায় আপনার অভিনীত চরিত্র সম্পর্কে শুনতে চাই-

জন: পাঁচ বন্ধুর গল্পকে ঘিরে আবর্তিত হয়েছে অনন্য মামুনের ‘বন্ধন’ সিনেমাটি। গল্পে আমার চার বন্ধুর সঙ্গে আমিও বাড়ি থেকে পালাই। সিনেমায় আমি শুভ চরিত্রে অভিনয় করছি। যার ছোটবেলা থেকেই একটাই স্বপ্ন জীবনে যেভাবেই হোক তাকে সুপারস্টার হতে হবে। কিন্তু আমার বাবার একটাই স্বপ্ন থাকে আমি যেন জীবনে একজন এমবিবিএস ডাক্তার হই। সবাই আমার নায়ক হওয়াকে সমর্থন দিলেও আমার বাবা আমাকে কখনোই সমর্থন দেয় না। কিন্তু আমার তো কখনোই পড়াশোনায় মন বসে না। আমি সবসময় শুধুমাত্র নিজেকে নিয়েই মেতে থাকি।

গ্লিটজ: ‘বন্ধন’ সিনেমায় অভিনয়ের প্রস্তাব কেন গ্রহন করলেন?

জন:
নির্মাতা অনন্য মামুনের সঙ্গে ‘আমি তোমার হতে চাই’ সিনেমায় কাজ করতে গিয়ে আমার খুব ভালো একটা বন্ধন তৈরি হয়ে গিয়েছে। যখন তিনি আমাকে এই সিনেমার (বন্ধন) কাহিনি শোনালেন এবং আমাকে আমার অভিনীত চরিত্রটি সম্পর্কে ধারণা দিলেন তখন আমি দেখলাম এই চরিত্রে আমার নতুন কিছু করে দেখানোর একটা সুযোগ রয়েছে। পরে আমি সিনেমার পুরো গল্পটার চিত্রনাট্য পড়ে দেখলাম আসলেই এই গল্পের এই চরিত্রে আমার নতুন কিছু করার যথেষ্ট সুযোগ রয়েছে। সিনেমায় আমি যেই চরিত্রে অভিনয় করছি দর্শকরা কখনো আমাকে এমন চরিত্রে দেখতে পারেন, এমনটি তারা চিন্তাই করতে পারবেন না। তাই এই সিনেমার সঙ্গী হয়ে গেলাম।

গ্লিটজ: সহশিল্পী স্পর্শিয়ার সঙ্গে কাজের ক্ষেত্রে রসায়ন কেমন তৈরি হয়েছে?

জন: স্পর্শিয়ার সঙ্গে এই প্রথমবার আমি কাজ করছি, তাও সিনেমায় অভিনয় করছি। কাজের সময় তিনি খুবই সহযোগী মনোভাবের একজন মানুষ। তার সঙ্গে কাজ করতে গিয়ে আমার কখনোই মনে হয় না যে এটা তার সঙ্গে আমার প্রথম কাজ।

গ্লিটজ: ‘বন্ধন’ সিনেমায় অভিনয় করতে গিয়ে নিজের প্রস্তুতির জায়গাটা কেমন ছিলো?

জন: যেহেতু আমি প্রথমেই বলেছি দর্শকরা কখনোই আমাকে এমন চরিত্রে এর আগে দেখেনি। তাই এই চরিত্রে অভিনয়ের জন্য আমার শারিরীক গঠনেও আমাকে বেশ পরিবর্তন আনতে হয়েছে । ইতোমধ্যে শরীরের ওজন যথেষ্ট কমিয়েছি। যাতে গল্পের চরিত্রের সঙ্গে পুরোদস্তর মানানসই হই। কোনভাবেই যেন আমার অভিনীত চরিত্রের সঙ্গে আমার রাফ এন্ড টাফ লুকটা প্রতিবন্ধকতা তৈরি না করতে পারে। বলতে গেলে এই চরিত্রে অভিনয়টা আমার জন্য অনেক বেশি চ্যালেঞ্জিং।

গ্লিটজ: অভিনয়ের পাশাপাশি মিউজিক ভিডিওতে মডেলিং করেছেন। সেক্ষেত্রে আপনি কি মনে করেন দর্শকরা আপনাকে নিয়ে কিছুটা দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন?

জন:
আমার কাছে মনে হয় দর্শকরা এখনই দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন না। তার কারন হলো সবেমাত্র আমার দুটো সিনেমা মুক্তি পেয়েছে। চলতি বছর আমার আরো বেশ কিছু সিনেমা মুক্তি পাবে। যখন সেই সিনেমাগুলো মুক্তি পেয়ে যাবে তখনই কেবল দর্শকরা আমি মডেল নাকি নায়ক সেই দ্বিধাদ্বন্দ্বে পড়ে যাবেন।

তবে এটা ঠিক একটা সময় পর্যন্ত আমি মিউজিক ভিডিওতে মডেলিং করেছি। কিন্তু এখন আর করছি না। কারন এখন আমি অভিনয় নিয়েই যেহেতু বেশি মনোযোগী তাই এখন মিউজিক ভিডিওতে অভিনয় করাটা আমার অভিনয় ক্যারিয়্যারের জন্য ভালো কিছু বয়ে আনবে না।

গ্লিটজ: গল্প নির্ভর সিনেমায় অভিনয়ের কোনো পরিকল্পনা কি রয়েছে?

জন: সিনেমার যে কোন ধরনের ভালো চরিত্রে অভিনয়ের ক্ষেত্রে আমার ‘না’ বলে কোন শব্দ নেই। ভালো গল্পের নিরিক্ষাধর্মী ও চ্যালেঞ্জিং যে কোনো ধরনের চরিত্রে আমি অভিনয় করতে চাই। একই সঙ্গে বাণিজ্যিক ও গল্প নির্ভর সব ধরনের সিনেমাতেও আমি নিয়মিত অভিনয় করতে চাই। আমি সবসময় দর্শকের চাহিদাকেই প্রাধান্য দিতে চাই। আমার কাছে দর্শকের চাহিদাই হচ্ছে মূল।

গ্লিটজ: নতুন কী কী সিনেমার কাজ হাতে রয়েছে?

জন: বর্তমানে আমার হাতে ‘আতর’ ও ‘নীলিমা’ দুটো সিনেমার কাজ রয়েছে। এছাড়াও আরো বেশ কিছু সিনেমার কাজের ব্যাপারে আলোচনা চলছে।