২০১৬: টালিগঞ্জের সেরারা

বাণিজ্যিক সিনেমার বাজার কমলেও বিকল্প ধারার ছবিও যে সুপারহিট হয়েছে, ২০১৬ সালে এসে এমনটা বলা যাবেনা টালিগঞ্জের দিকে তাকালে। তবে দর্শকদের আস্থা যে এখনও প্রসেনজিৎ কিংবা ঋতুপর্ণা সেনগুপ্ত’র মতো সিনিয়র অভিনয়শিল্পীদের উপরেই, চলতি বছরে প্রমাণ হয়েছে সেটাও। এক নজরে দেখা যাক, টালিগঞ্জে সফল সিনেমা আর তারকাদের কথা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 04:45 PM
Updated : 31 Dec 2016, 04:52 PM

‘প্রাক্তন’-এ আস্থা

‘বেলাশেষে’ দিয়ে ২০১৫ সালটা মাত করেছিলেন শিবপ্রসাদ মুখোপাধ্যায় আর নন্দিতা রায়। এই বছরে তারা ফিরলেন ‘প্রাক্তন’ নিয়ে। দীর্ঘ বিরতির পর একসময়ের পর্দা কাঁপানো জুটি প্রসেনজিৎ-ঋতুপর্ণার ফিরে আসাতে সিনেমা সুপারহিট। বছরজুড়ে অন্য অনেক ছবি মুক্তি পেলেও, সফলতম বলতেই হচ্ছে ‘প্রাক্তন’কে।

যীশুর জ্বলে ওঠা

অভিনয়ের দিক থেকে অভিজ্ঞতার কমতি না থাকলেও এতদিন খানিকটা অন্ধকারেই ছিলেন যীশু সেনগুপ্ত। তবে ২০১৬ তে এসে ‘ব্যোমকেশ ও চিড়িয়াখানা’ দিয়ে অবশেষে হিটের দেখা পেলেন তিনি। ‘জুলফিকর’ এ একঝাঁক তারকার মধ্যেও আলাদা করে নজর কেড়েছেন তিনি। ‘কেলোর কীর্তি’র মতো বাণিজ্যিক ছবিতেও এবছর দেখা গেছে তাকে। সবমিলিয়ে বছরটা ভালোই গেছে এই অভিনেতার।

আবির-এর বাজিমাৎ

‘মনচোরা’, ‘বাস্তু-শাপ’, ‘ঠাম্মার বয়ফ্রেন্ড’ ও ‘ব্যোমকেশ পর্ব’- এই চারটি সিনেমা মুক্তি পেয়েছে আবির চট্টোপাধ্যায়-এর। সব ছবিই যে দারুণ কিছু করেছে বক্স অফিসে, তেমন নয়। কিন্তু অভিনয়ের দিক থেকে আবির বরাবরই ছিলেন অনবদ্য। ২০১৭ তেও আবিরের উপর নজর থাকবে। মনোজ মিশিগানের ‘আমি জয় চ্যাটার্জি’, অনীক দত্তের ‘মেঘনাদবধ রহস্য’, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বিসর্জন’এ কাজ করছেন তিনি।

বাণিজ্যে মাতালেন দেব

বাণিজ্যিক সিনেমার বাজার যখন পড়তির দিকে, তখন মূলধারার নায়ক হিসেবে একমাত্র দেবই পেরেছেন প্রযোজকদের পয়সা উসুল করতে। ‘লাভ এক্সপ্রেস’ আর‘কেলোর কীর্তি’ হয়েছে ব্যবসাসফল; ‘জুলফিকর’-এর মতো বিকল্প ধারার সিনেমাতেও ছিলেন তিনি।

নুসরত-মিমির জোর টক্কর

নায়িকাদের মধ্যে আলোচনায় ছিলেন মিমি চক্রবর্তী এবং নুসরত জাহান।  মিমি ‘কী করে তোকে বলব’, ‘কেলোর কীর্তি’, ‘গ্যাংস্টার’-এ অভিনয় করেছেন। নুসরতের‘পাওয়ার’, ‘কেলোর কীর্তি’, ‘লাভ এক্সপ্রেস’, ‘জুলফিকর’, ‘হরিপদ ব্যান্ডওয়ালা’ মুক্তি পেয়েছে। হিট-ফ্লপের হিসাব দুজনের ক্ষেত্রেই সমান। সংখ্যার বিচারে নুসরত অবশ্যই এগিয়ে। আগামী বছরেও তাঁর হাতে ছবি রয়েছে। কিন্তু শিবপ্রসাদ মুখোপাধ্যায়-নন্দিতা রায়ের ‘পোস্ত’র জন্য শেষ মুহূর্তে বাজিটা জিতে নিলেন মিমিই।

স্বস্তিকায় স্বস্তি

‘সাহেব বিবি গোলাম’য়ে প্রশংসিত হয়েছে স্বস্তিকা মুখোপাধ্যায়ের অভিনয়। কিছুদিন আগেই মুক্তি পেয়েছে ‘কিরীটী রায়’; আশা করা হচ্ছে, এখানেও নজর কাড়বেন তিনি। মুম্বাই পাড়ি দিলেও স্বস্তিকা টালিগঞ্জকে ভুলে যাননি। সেকারণেই নতুন বছরের জন্য হাতে নিয়েছেন সুমন মুখোপাধ্যায়ের ‘অসমাপ্ত’, ইন্দ্রনীল ঘোষের ‘ব্রেকিং নিউজ’ ও রাজর্ষি দে’র নতুন ছবি।