বলিউড ২০১৬: অভিনয়ে মন কাড়লেন যারা

শেষ হতে চললো আরও একটি বছর; প্রতিবারের মতো এবারও শুরু হয়ে গেছে রূপালি জগৎকে কে কী দিলেন, তার হিসাব-নিকাশ। ভারতীয় গণমাধ্যমে আলোচনা, সমালোচকদের প্রশংসা এবং বক্স অফিসে সাফল্য- সবমিলিয়ে চলতি বছরের সেরা দশ বলিউডি অভিনয় শিল্পীকে নিয়ে এই আয়োজন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 02:47 PM
Updated : 31 Dec 2016, 02:47 PM

১. আমির খান

আমির খান-এর সিনেমা মানেই দর্শক ও সমালোচক- সবার মুখেই হাসি। তবে ২০১৬তে এসে আমির যে জাদু দেখালেন, তা ভারতীয় সিনেমা জগৎ মনে রাখবে অনেক বছর। ভারতের বিখ্যাত কুস্তিগীর মহাবীর ফোগাত ও তার কন্যাদের গল্প নিয়ে তৈরি ‘দঙ্গল’-এ কেবল অভিনয়ই নয়, দর্শক দেখেছে অভিনয়ের পেছনে আমিরের নিবেদনও।

সিনেমাটিতে মহাবীর ফোগাতের জীবনের দুই সময়ের দুই রূপ তুলে ধরতে পাঁচ মাসের ব্যাবধানে ৩০ কেজি ওজন বাড়িয়ে ২৫ কেজি ওজন ঝেড়ে ফেলেন মিস্টার পারফেকশনিস্ট। তাও আবার কোনো রকম স্টেরয়েড গ্রহণ বা অস্ত্রপোচারের সাহায্য ছাড়াই। আমির-এর এই কঠিন পরিশ্রমের চিত্র দেখা গেছে ‘ফ্যাট টু ফিট’ ভিডিওতে। আমির-এর এতো কষ্ট বৃথা যায়নি মোটেই; ডিসেম্বরের শেষে মুক্তি পেয়ে এখনও বক্স অফিস কাঁপাচ্ছে ‘দঙ্গল’।

২. শাহরুখ খান

ব্যবসায়িকভাবে আমির কিংবা সালমান- এদের কারও মতো ব্লকবাস্টার হিট সিনেমা উপহার দিতে না পারলেও মনীশ শর্মার ‘ফ্যান’ দিয়ে সমালোচকদের মন ঠিকই জিতে নিয়েছেন শাহরুখ খান। বহুদিন পর এই সিনেমার মাধ্যমে আরও একবার দ্বৈত চরিত্রে ফিরলেন তিনি। শাহরুখকে দেখা গেছে তার বাস্তব জীবনের মতোই এক মহাতারকা আর তার পাগল ভক্তের ভূমিকায়।

দাম্ভিক সিনে তারকা আরিয়ান খান্না ও তার দেখা পেতে যেকোনো কিছু করতেই প্রস্তুত ভক্ত গৌরবের ভুমিকায় দারুণ মানিয়ে গেছেন শাহরুখ। আর তাই গোলমেলে কাহিনির সিনেমা হওয়ার পরও অনেকদিন পরে অভিনেতা শাহরুখকে দেখার সুযোগ মিলেছে ফ্যান-এর মাধ্যমে।

বছরের শেষদিকে এসে অবশ্য ‘ডিয়ার জিন্দেগি’র বদৌলতে প্রশংসা আর অর্থ- দুটোই কুড়োতে সক্ষম হয়েছেন শাহরুখ। ২০১৭’র শুরুতেই মুক্তি পাবে আরেকটি প্রতীক্ষিত সিনেমা ‘রইস’।  

৩. আলিয়া ভাট

অভিনয়ের জাদুতে কেউ যদি ২০১৬ সালকে নিজের করে নিতে পারেন, তিনি হলেন আলিয়া ভাট। হোক সে ‘কাপুর অ্যান্ড সন্স’-এর হাসিখুশি টিয়া অথবা ‘উড়তা পাঞ্জাব’-এর মাদকাসক্ত বৌরিয়া কিংবা জীবনের মানে নতুন করে খুঁজে ফেরা ‘ডিয়ার জিন্দেগি’র কিয়ারা- প্রতিটি চরিত্রেই নিজের শতভাগ দিয়ে দর্শক, সমালোচক সবারই মন জয় করে নিয়েছেন তিনি।

৪. সোনম কাপুর

প্যান অ্যাম বিমানবালা নিরজা ভানোত নিজের জীবন দিয়ে সন্ত্রাসীদের হাত থেকে বাঁচিয়েছিলেন ৩০০ যাত্রীর প্রাণ। ১৯৮৬ সালের সেই ঘটনাকে সেলুলয়েডের পর্দায় জীবন্ত করে তোলেন সোনম কাপুর। নিরজার ভূমিকায় তার ব্যক্তিত্বপূর্ণ ও বলিষ্ঠ অভিনয় সাড়া ফেলে সবখানে। সমালোচকদের প্রশংসা তো বটেই বক্স অফিসেও বাজিমাত করে নারীকেন্দ্রিক এই সিনেমা।

৫. ঐশ্বরিয়া রাই বচ্চন

মাতৃত্বের বিরতি ভেঙে বড়পর্দায় তিনি ফিরেছিলেন ২০১৫ তেই; তবে অ্যাশ সত্যিকারের জাদু দেখালেন ২০১৬তে এসে। ‘সর্বজিৎ’ সিনেমায় পাকিস্তানের কারাগারে মৃত্যু হওয়া ভারতীয় নাগরিক সর্বজিৎ সিং-এর প্রতিবাদী বড়বোন দালবির কৌর-এর ভূমিকায় তার আটপৌরে চেহারা যেমন দেখেছে দর্শক, তেমনি ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ সিনেমার উর্দু কবি সাবা তালইয়ার খান-এর ভুমিকাতেও তার রূপের জৌলুস চমকে দিয়েছে সবাইকে। আর দুই চরিত্রেই তার অনবদ্য ভূমিকা তাক লাগিয়েছে সমালোচকদের।

৬. রাধিকা আপ্তে

২০১৬তে ‘পার্চড’ সিনেমায় পিতৃতান্ত্রিক সমাজের বিরূদ্ধে রুখে দাঁড়ানো এক গ্রাম্য বধূর ভূমিকায় রাধিকা আপ্তের অভিনয় পেয়েছে ভূয়সী প্রসংশা। এছাড়াও রজনীকান্তের বিপরীতে‘কাবালি’ সিনেমায় অভিনয় করে পেয়েছেন আর্থিক সাফল্যও।

৭. তাপসি পান্নু

শহরের তথাকথিত শিক্ষিত সমাজে বাস করেও কি বাঁচা যায় পুরুষতান্ত্রিক আগ্রাসনের হাত থেকে? সাবলম্বি স্বনির্ভর নারীরাও হতে পারে অবিচারের শিকার; তারপরও মাথা নত না করে অন্যায়ের বিরূদ্ধে রুখে দাঁড়ায় তারাই- এমন বার্তাই বহন করে চলতি বছরে মুক্তি পাওয়া নারীবাদি সিনেমা ‘পিঙ্ক’। সিনেমাটির অন্যতম মিনাল-এর ভূমিকায় দুর্দান্ত অভিনয় করে আলোচনায় উঠে আসেন দক্ষিণী অভিনেত্রী তাপসি পান্নু।

৮. অমিতাভ বচ্চন

‘পিঙ্ক’ সিনেমাতেই, লোভি, আগ্রাসী পুরুষ চরিত্রগুলোর বিপরীতে দেখা গেছে স্রোতের বিপরীতে দাঁড়িয়েও ন্যায়ের পক্ষ নিয়ে নারীকে রক্ষা করতে এগিয়ে আসা এক ‍তুখোড় আইনজীবির ভূমিকায় অভিনয় করেছেন অমিতাভ বচ্চন। স্বভাবসুলভ বাগ্মীতা ও ধারালো অভিব্যক্তি দিয়ে এই সিনেমার মাধ্যমেই চলতি বছরের সেরা অভিনেতাদের শীর্ষে চলে এসেছেন তিনি।

৯. সুশান্ত সিং রাজপুত

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বায়োপিক ‘এম.এস. ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’র বদৌলতে চলতি বছরটা বেশ ভালোই কেটেছে সুশান্ত সিং রাজপুত-এর। বক্স অফিসে ছক্কা তো পিটিয়েছেনই, বছর শেষে তার এই সিনেমা ভারতের হয়ে লড়ছে অস্কার-দৌড়েও।

১০. মনোজ বাজপায়ী

সুঅভিনেতা হিসেবে অনেক আগে থেকেই খ্যাতি আছে মনোজ বাজপায়ীর। সেই তিনিই‘আলিগড়’ সিনেমার প্রফেসর সিরাস শ্রীনিবাস-এর চরিত্রটিকে অভিহিত করেছেন ‘চ্যালেঞ্জিং’হিসেবে। কারণ, চরিত্রটি তৈরি হয়েছে আলিগড় বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের জীবনের ছায়াবলম্বনে, যাকে সামাজিকভাবে একঘরে করে রাখা হয় তার সমকামী পরিচয়ের জন্য। এমন একটি স্পর্শকাতর চরিত্রে দারুণভাবে মানিয়ে গেছেন মনোজ, প্রশংসা কুড়িয়েছেন সবমহলের।