২০১৬: বক্সঅফিসে সাড়া জাগানো সিনেমানামা

বাণিজ্যিক ও বিকল্পধারা উভয় ঘরানার সিনেমাগুলোর মধ্যে বেশ কিছু সিনেমা ২০১৬ সালের বক্সঅফিসে কমবেশি আলোচনা সমালোচনা নিয়ে ঠাঁই করে নিয়েছে। যার মধ্যে কিছু সিনেমা ‘মনপুরা’ মুক্তির পরে সাত বছর শেষে আবারো মধ্যবিত্ত রুচিশীল দর্শকদের যেমনি করেছে হলমুখী। অন্যদিকে ব্যবসায়িকভাবে লাভের অংকটা মনমতো না হলেও সমালোচক ও বিশ্ব সিনেমার দরবারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছে। শিক্ষিত ও সিনেমা বোদ্ধাদের হৃদয়ে নিজের অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2016, 02:10 PM
Updated : 29 Dec 2016, 11:50 AM

বছরের শুরুতেই ব্যতিক্রমী গল্প ও নির্মাণশৈলীর জন্য ২০১৫ সাল থেকেই বিভিন্ন উৎসবে আলোচিত সিনেমা ‘আন্ডার কনস্ট্রাকশন’-এর নাম উঠে আসে বক্সঅফিসে। সৈয়দা রুবায়েত হোসেনের পরিচালনায় সিনেমায় অভিনয় করেছেন শাহানা গোস্বামী, মিতা চৌধুরী ও শাহাদাত হোসেন। বক্সঅফিসে প্রত্যাশা অনুযায়ী ব্যবসায়িক মুনাফা ঘরে তুলতে না পারলেও পুরো বছর জুড়ে বিশ্বের বিভিন্ন উৎসবে অংশগ্রহনের মাধ্যমে সবসময়ই নিজেকে স্পটলাইটে রাখতে সক্ষম হয়েছে সিনেমাটি।

ফেব্রুয়ারি মাসে মুক্তি পায় মেহের আফরোজ শাওন পরিচালিত সিনেমা ‘কৃষ্ণপক্ষ’। যার মূল আকর্ষণ ছিলেন ঢালিউডের বাণিজ্যিক ঘরানার আকাশ ছোঁয়া নায়িকা মাহিয়া মাহি। প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘কৃষ্ণপক্ষ’ উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমা ২০১৫ সালের শেষের দিকে মুক্তি পাওয়ার কথা থাকলেও সিনেমার নায়ক রিয়াজের অসুস্থতার কারণে তা চলতি বছরে মুক্তি পায়। ব্যবসায়িক দিক থেকে বক্সঅফিসে নিজের শক্ত অবস্থান তৈরি করতে না পারলেও রুচিশীল ও গল্পর্নিভর সিনেমাপ্রেমী এবং হুমায়ূন ভক্তদের কাছে যথেষ্ট প্রশংসিত হয়েছে।
একই মাসে বক্সঅফিসে মুক্তি পায় ওয়াজেদ আলী সুমনের সিনেমা ‘সুইটহার্ট’। যেখানে জুটি বেঁধে অভিনয় করেছেন বাপ্পী চৌধুরী ও বিদ্যা সিনহা মিম। বাপ্পীর ভক্তদের কাছে সিনেমাটি যথেষ্ট সাড়া ফেলেছিলো। বিশেষ করে সিনেমায় এই জুটির রুচিশীল অভিনয় সকল শ্রেণির তরুন-তরুনীদের মধ্যে বেশ সাড়া ফেলেছিলো। শুধু তাই নয় বক্সঅফিসেও লাভের অংকও বেশ ভালো ছিলো।
এপ্রিল মাসে মুক্তি পায় গৌতম ঘোষের সিনেমা ‘শঙ্খচিল’। এই সিনেমায় প্রধান তিন কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন প্রসেনজিৎ, কুসুম শিকদার ও অনুপ রহমান খান সাঁঝবাতি। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটি বক্সঅফিসে আশানুরুপ সাড়া না ফেললেও সকল শ্রেণির রুচিশীল দর্শক ও চলচ্চিত্র সমালোকদের কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে। শুধু তাই নয়, মুক্তির পরেই সিনেমাটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা বাংলা সিনেমার পুরস্কার ঘরে তোলে।

এইমাসেই মুক্তি পায় কিস্তিমাত’খ্যাত নির্মাতা আশিকুর রহমানের দ্বিতীয় সিনেমা ‘মুসাফির’। সিনেমাতে আরিফিন শুভের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন নবাগত নায়িকা মারজান জেনিফা। সিনেমার গল্পে হলিউডি গল্পের প্রভাব ও অ্যাকশন দৃশ্যে নতুনত্বের কারনে সকল শ্রেণির দর্শকের হৃদয়ে বেশ ঝড় তুলতে সক্ষম হয় ‘মুসাফির’। বক্সঅফিসেও নিজের ভালো অবস্থান তৈরি করেছিলো ‘মুসাফির’।

ঈদুল ফিতরে মুক্তি পায় যৌথ প্রযোজনায় নির্মিত ‘শিকারি’ সিনেমাটি। এই সিনেমার মাধ্যমে ঢাকাই সিনেমাপ্রেমীদের জন্য সর্ম্পূণ নতুন লুকে পর্দায় হাজির হয়েছেন ঢালিউডের সুপারস্টার শাকিব খান। সিনেমায় তার সঙ্গে জুটি বেঁধে ছিলেন টালিগঞ্জের নায়িকা শ্রাবন্তী। প্রেক্ষাগৃহে সকল শ্রেণির দর্শক টানার পাশাপাশি বক্সঅফিসেও ব্যবসাসফল সিনেমা হিসেবে নিজের শক্ত অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছিলো এই সিনেমাটি। ‘শিকারি’ সিনেমাটি পরিচালনা করেছিলেন বাংলাদেশের জাকির হোসেন সীমান্ত ও ভারতের জয়দেব মুখার্জি।
অন্যদিকে ঈদুল আযহায় মুক্তিপ্রাপ্ত শামীম আহমেদের ‘বসগিরি’ ও ওয়াজেদ আলী সুমনের ‘রক্ত’ সিনেমা দুটো সকল শ্রেণির দর্শকের নজর কাড়ে। ‘বসগিরি’ সিনেমার শাকিব খানের বিপরীতে জুটি বেঁধে ছিলেন নবাগত শবনম বুবলি।

‘রক্ত’ সিনেমায় পরীমণির বিপরীতে জুটি বেঁধে ছিলেন নবাগত রোশান। ঢাকাই সিনেমাপ্রেমীদের কাছে উভয় নবাগত যেমন ইতিবাচক সাড়া পেয়েছিলেন ঠিক তেমনি দুটো সিনেমাই তাদের গল্পের ধরন, উপস্থাপনার জন্য প্রশংসিত হয়েছেন। এছাড়া বক্সঅফিসেও তাদের ব্যবসায়িক অংকও ভালো ছিলো।

আগস্ট মাসে মুক্তি পায় তৌকীর আহমেদের সিনেমা ‘অজ্ঞাতনামা’। শুরুতে গল্প নির্ভর সিনেমাটি বক্সঅফিসে তেমন কোন সাড়া না ফেললেও বছরে অন্যতম গল্প নির্ভর সিনেমার মধ্যে নিজের অবস্থান করে নিয়েছে ‘অজ্ঞাতনামা’। রুচিশীল ও বোদ্ধামহলে মুক্তির পর থেকেই প্রশংসিত হয়েছে সিনেমাটি। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পুরস্কারও জিতেছে ‘অজ্ঞাতনামা’। সিনেমায় অভিনয় করেছেন ফজলুল রহমান বাবু, নিপুন, মোশাররফ করিম, শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।
তবে চলতি বছরের সেপ্টেম্বরের শেষ সপ্তাহে মুক্তি পায় বছরের সবচেয়ে আলোচিত ও ইতিহাস সৃষ্টিকারী সিনেমা ‘আয়নাবাজি’। সিনেমাটি পরিচালনা করেছেন জনপ্রিয় টেলিভিশন বিজ্ঞাপন নির্মাতা অমিতাভ রেজা। সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাবিলা ও পার্থ বড়ুয়া।
ঢালিউডের ব্যবসাসফল সিনেমার ইতিহাসে গিয়াস উদ্দিন সেলিমের ‘মনপুরা’ এর পর আবারো বিপুল পরিমাণ শিক্ষিত ও রুচিশীল দর্শকদের সপ্তাহের পর সপ্তাহ প্রেক্ষাগৃহমুখী করতে এই সিনেমাটি সক্ষম হয়েছে। শুধু তাই নয় বহুদিন পরে কোনো সিনেমার দর্শকদের সামাল দিতে পুলিশ মোতায়েনের মত ঘটনার জন্মও দিয়েছে এই সিনেমাটি। বক্সঅফিসে চলতি বছরের সেরা ব্যবসাসফল সিনেমার মধ্যে স্থান করে নিয়েছে ‘আয়নাবাজি’। এছাড়াও একাধিক উৎসবে অংশ নিয়ে পুরস্কার ঘরে তুলেছে সিনেমাটি।