মুক্তিযুদ্ধের দিকে তাকালেই আমি সোজা হয়ে দাঁড়াতে পারি: মোশাররফ করিম

অভিনয়ের সব মাধ্যমে বিচরন তার। রাতের পর দিন, দিনের পর রাত ক্লান্তিহীন পথচলা। দর্শকপ্রিয়তার প্রতিক্রিয়া নিয়ে এগিয়ে যাচ্ছেন গন্তব্যের দিকে। রোববার ঢাকার উত্তরায় শুটিং স্পটে মধ্যাহ্নের পর অল্প অবসরে সমসাময়িক কিছু বিষয়ে গ্লিটজের মুখোমুখি হয়েছিলেন মোশাররফ করিম। 

সোহেল আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2016, 01:55 PM
Updated : 11 Dec 2016, 01:55 PM

গ্লিটজ: বাংলাদেশের অনলাইন সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছে, আপনি নাকি মাধুরী দীক্ষিতের সঙ্গে কলকাতায় একজন পরিচালকের চলচ্চিত্রে অভিনয় করবেন?

মোশাররফ করিম: না। আমি এ রকম কিছু জানি না। এই নিউজটা ভুয়া। এর আগে কলকাতার একটা পত্রিকায় খবরটি প্রথম প্রকাশ হয়েছিল। সেখান থেকেই খবরটি ছড়িয়েছে।

গ্লিটজ: সংবাদটি প্রকাশ হওয়ার পর আপনার কেমন লেগেছে?

মোশাররফ করিম: ভালো লাগে নাই। মানে সত্য নিউজ ভালো লাগে, মিথ্যা নিউজ ভালো লাগে না। এখন মুশকিল হলো দ্বারে দ্বারে গিয়ে এটি থামানোর উপায় কী, এটাও জানা নাই। অনেক সময় কথা বললো না, একটা নিউজ হয়ে গেলো এটাও মনে হয় ভালো না।

গ্লিটজ: আচ্ছা, কলকাতায় যারা অভিনয় করেন তাদের কাজ দেখেন?

মোশাররফ করিম: দেখা হয় না। ওদের টেলিভিশন দেখা হয় না। সিনেমা বললে ওই অর্থে সেই যুগেই পড়ে আছি। ছবি বিশ্বাস, উৎপল দত্ত, রবি ঘোষ। এর পরে আর আসা হয় নাই। সেভাবে দেখাও হয় নাই।

গ্লিটজ: তৌকীর আহমেদের পরিচালনায় ‘হালদা’ সিনেমায় অভিনয় করছেন। কেমন লাগছে?

মোশাররফ করিম: ভালো। বেশ ভালো। এর আগের সিনেমাটাও ভালো। হালদাটা হলো একটা জনজীবনের গল্প। একইসঙ্গে সেই মানুষগুলোর মনুষ্যত্যের গল্প। সেখানে নদী, মাছ, তাদের জীবিকা সেখানে প্রেম, শোষণ, অমানবিকতা-সেই ব্যাপারগুলির সবই উঠে আসছে এই গল্পে। এটা ভীষণভাবে আমাদের গল্প। ‘অজ্ঞাতনামা’ ভীষণভাবে আমাদের গল্প ছিল।

 

গ্লিটজ: সিনেমা নির্মাণের ইচ্ছা আছে কি আপনার?

মোশাররফ করিম: মনে হয়, আবার আমি জানিও না। পাঁচ অথবা সাত বছর আগে থেকে মনে হয় বিষয়টি। নাটক এবং সিনেমার কাজ করতে করতেই অনেক সময় মনে হয় ক্যামেরার ফ্রেম নিয়ে।তখনই ভাবলাম এ বিষয়টা কেন আসছে মাথায়? এমনও হতে পারে কোনো দিনই বানালাম না।

গ্লিটজ: ২০১৭ সাল নিয়ে কি ভাবছেন?

মোশাররফ করিম: আমি কখনও পরিকল্পনা করে কাজ করতে পারি না। তবে পরিকল্পনা আমারও ছিলো, সেইভাবে যে সবসময় কাজ করতে পেরেছি, তা নয়। এটা দাবি করব না। আমার কাছে যেটা ভালো লাগে না, তা করি না। আর যা ভালো লাগে, তা করি। এই সহজ হিসাবটা আমার আছে। তবে খারাপ জিনিস আমার ভালো লাগেনা।

গ্লিটজ: এই বিজয়ের মাসে আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে আপনার নিজস্ব ভাবনা কী?

মোশাররফ করিম:  মুক্তিযুদ্ধ তো আসলে আমার কাছে বারবারই মনে হয়, আমরা অনেক সময় পরশ্রীকাতর হয়েপড়ি। এই যে ভাবনা, সেই ভাবনা থেকেও কিন্তু উত্তরণটা ঘটে। যখন আমি মুক্তিযুদ্ধের কথা ভাবি, আমরা পারি। আমরা পারছি আসলে। এই উপমহাদেশের মধ্যে আমরাই পেরেছি।

৫২ তে মাতৃভাষাকে প্রতিষ্ঠিত করা। ৭১ এদেশটাকে স্বাধীন করা। এটাইতো আমাদের সবচেয়ে বড় মনোবল যে, আমরা পারি। আমাদের আত্মবিশ্বাসের জায়গাটাই ১৯৭১। উই ক্যান-ওইটাই তো চেতনা।

মুক্তিযুদ্ধ আমাদের সামনে মডেল আছে। যার দিকে তাকালেই আমি সোজা হয়ে দাঁড়াতে পারি। ইয়েস আই ক্যান- এই ভুখণ্ড পারে, সর্বক্ষেত্রে পারে। সেটা সিনেমাতে হোক, নাটকের ক্ষেত্রে, ব্যবসা-বাণিজ্য সবক্ষেত্রেই এই ভাবনাটা হওয়া উচিৎ। আমাদের সেই পারার অভ্যাসআছে। সেই ভাবনাটা সকলের মাথায় থাকলেই আমরা পারব এবং আমাদের পারতে দিতেহবে।