পুরস্কার, কয়েকটি কাণ্ড ও ডিলান

১০ ডিসেম্বর নোবেল পুরস্কার নিতে সুইডেন যাচ্ছেন না বব ডিলান- এ খবর অনেকেরই জানা। তবে শুধু নোবেলই নয়, এর আগেও পুরস্কার নিতে গিয়ে নানা অদ্ভুত ঘটনার জন্ম দিয়েছেন এই কিংবদন্তী।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 03:55 PM
Updated : 9 Dec 2016, 03:55 PM

১৯৭০ সালেন কথা। যুক্তরাষ্ট্রের সম্মানজনক ‘ডক্টরেট অব মিউজিক ডিগ্রি’ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মঞ্চে উঠার আগে বেশ নার্ভাস হয়ে পড়েন ডিলান। এ সময় কাউকে কিছু না বলে অনুষ্ঠান ছেড়ে চলে যাওয়ার চেষ্টাও করেন তিনি! কিন্তু শেষমেষ মঞ্চে ওঠেন তিনি। কিন্তু পুরস্কার নিয়ে নেমে চলে আসেন কারো সাথে কোনো কখা না বলেই।

পরবর্তীতে তার আত্মজীবনীতে এ কথা উল্লেখ করে ডিলান লিখেছেন, “আমি আসলে সে সময় বেশ মানসিক চাপে ভুগছিলাম। নিজের উপর আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছিলাম। এ কারণেই এমনটা হয়েছিলো।”

২০০০ সালে ‘পোলার মিউজিক অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে ফরাসি রাজা ষোড়শ কার্ল গুস্তাফ-এর কাছ থেকে পুরস্কার নেয়ার সময় বেশ অপ্রস্তুত দেখা গেছে ডিলানকে। সেবারে প্ররস্কার নেয়ার পর কারো সাথে কোনো কথা না বলেই মঞ্চ থেকে নেমে যান এ তারকা। এমনকি এ সময় মুখে কোনো খুশির ছাপও দেখা যায়নি এ তারকার চেহারায়!

২০১২ সালেও একই রকম একটি কাণ্ড ঘটিয়েছিলেন ডিলান। সেবারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার হাত থেকে ‘প্রেসিডেন্সিয়াল অ্যাওয়ার্ড অব ফ্রিডম’ পুরস্কার নেয়ার সময় বিব্রতভাব দেখা গেছে ডিলানের মধ্যে। এমনকি ওবামার অভিনন্দনের জবাবে কিছুই বলেননি এ তারকা বরং চোখে-মুখে বিরক্তি নিয়ে ভ্রুকুটি করতে দেখা গেছে তাকে!

এ তো গেলো ডিলানের অদ্ভুত কান্ডের কথা। এছাড়াও পুরস্কার পাওয়া নিয়ে বেশ কবারই বিতর্কিত ও অপমানিত হয়ে হয়েছে এ তারকাকে। ২০০৮ সালে ‘বিশেষ পুলিৎজার’ পুরস্কারে জন্য নির্বাচিত হয়েছিলেন এ অভিনেতা। সেবারে জনপ্রিয় ঔপন্যাসিক জোনাথান লেথেম ডিলানের এ পুরস্কার পাওয়া নিয়ে বেশ ক্ষুব্ধ হয়েছিলেন। এমনকি মনোনয়ন কমিটির নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

এবারেও ডিলানের নোবেল পুরস্কার পাওয়া নিয়ে নানা বিতর্কের জন্ম দিয়েছিন তিনি। পুরস্কার নিতে সুইডেন যাবেন না বলে জানিয়েছেন তিনি। এ কারণে এরই মাঝে ডিলানকে দাম্ভিক ও অভদ্র বলে অভিহিত করেছেন নোবেল কমিটির এক সদস্য।

তবে নোবেল পেয়ে আনন্দিত ও গর্বিত হয়েছেন বলে জানিয়েছেন ডিলান। এমনকি নোবেল পুরস্কার অনুষ্ঠানে পড়ার জন্য একটি সংক্ষিপ্ত বার্তাও লিখে পাঠিয়েছেন এ তারকা। তবে ডিলানের পক্ষ থেকে বার্তাটি কে পড়বে তা এখনো নিশ্চিত হয়নি।