শিল্পকলায় একক অভিনয় উৎসব শুরু

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় দ্বিতীয় ঢাকা আন্তর্জাতিক একক অভিনয় উৎসব শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 07:06 PM
Updated : 8 Dec 2016, 07:06 PM

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এ উৎসবের আয়োজন করেছে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট-আইটিআই’র বাংলাদেশ কেন্দ্র ও শিল্পকলা একাডেমি।

বৃহস্পতিবার সন্ধ্যায় এই উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সংস্কৃতিমন্ত্রী বলেন, “একক অভিনয় নাট্যচর্চার অন্যতম শক্তিশালী মাধ্যম। দীর্ঘদিন ধরেই আমাদের গ্রাম-বাংলার পালাগান, জারি-সারি গানের মঞ্চায়নে একক অভিনয় হয়ে আসছে। তবে তা শহুরে মানুষের কাছে অনেকটাই অজানা। একক অভিনয় উৎসবের মাধ্যমে গ্রাম-বাংলার এ ঐতিহ্য শহুরে মানুষের কাছে পরিচিতি লাভ করবে।”

উৎসবের আয়োজক সংগঠন আইটিআইয়ের অনারারি সভাপতি রামেন্দু মজুমদার বলেন, ২০১১ সালে একক অভিনয় উৎসবের প্রথম আসরের পাঁচ বছর পর দ্বিতীয় আসর হচ্ছে। তবে এখন থেকে প্রতি দুই বছর অন্তর এ উৎসব অনুষ্ঠিত হবে।

রামেন্দু মজুমদার জানান, এবারের উৎসবে বাংলাদেশ ছাড়াও ভারত, চীন ও ভিয়েতনামের চারটি দল অংশ নিচেছ।

“একক অভিনয়ের সুবিধা হলো, এর সঙ্গে অল্প মানুষের সম্পৃক্ততা থাকে। ফলে দেশে-বিদেশের বিভিন্ন জায়গায় সহজেই এ নাটক করা সম্ভব হয়।”
অনুষ্ঠানে নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বলেন, “এ উৎসবের মাধ্যমে আমাদের দেশের নাট্যকর্মীদের অভিনয় শক্তির সঙ্গে বিদেশিদের পরিচিত করিয়ে দেওয়া সম্ভব হবে। সে সঙ্গে তাদের সংস্কৃতির সঙ্গে আমরাও পরিচিত হতে পারব।”

উদ্বোধনী বক্তব্যের পালা শেষে ইসলাম উদ্দিন পালাকার ও তার দল ‘অতুলা সুন্দরী’ পালা উপস্থাপন করে।
উদ্বোধনী দিনে একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে বাংলাদেশের শব্দ নাট্যচর্চা কেন্দ্র মঞ্চস্থ করে ‘বীরাঙ্গনার বয়ান’।

শুক্রবার উৎসবের দ্বিতীয় দিন এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ধ্রুপদী অ্যাকটিং অ্যান্ড ডিজাইন স্কুল ‘নভেরা’ এবং স্টুডিও থিয়েটার হলে স্বপ্নদল ‘হেলেন কেলার’ মঞ্চস্থ করবে। সে সঙ্গে উৎসবের অংশ হিসেবে একাডেমির জাতীয় নাট্যশালার মহড়া কক্ষে ‘প্রসঙ্গ: একক অভিনয়’ শিরোনামে দুটি কর্মশালা পরিচালনা করবেন ফেরদৌসী মজুমদার ও শিমুল ইউসুফ।

এছাড়া শুক্রবার ‘প্রসঙ্গ: ক্লাউনিং ইন চাইনিজ অপেরা’ বিষয়ে কর্মশালা করাবেন সিঙ্গাপুরের ড. চুয়া সু গং।