‘ধূমকেতু’ ঘিরে তানহার অভিযোগ

ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে মুক্তি পাচ্ছে শফিক হাসান-এর সিনেমা ‘ধূমকেতু’। ত্রিভূজ প্রেমের কাহিনির সিনেমাতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন পরীমণি ও তানহা তাসনিয়া।এরইমধ্যে সিনেমার অফিশিয়াল পোস্টার ও ট্রেলার প্রকাশ পেয়েছে, যেখানে শাকিব-পরীমনিকে দেখা গেলেও তানহা তাসনিয়া ছিলেন অনুপস্থিত। পুরো বিষয়টিকে নিয়ে ভীষন ক্ষেপেছেন তানহা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2016, 11:38 AM
Updated : 6 Dec 2016, 11:38 AM

এ ব্যাপারে সোমরাতে রাতে গ্লিটজকে তিনি বলেন,“ ‘ধূমকেতু’ প্যারালাল গল্পের সিনেমা-যেখানে দুইজন নায়িকা থাকবেন- সিনেমার শুরুতে আমাকে এমটাই বলা হয়েছিলো। সিনেমার পোস্টার ও ট্রেইলারে প্রকাশের পরে দেখা গেলো আমি কোথাও নেই!”

তিনি আরও বলেন, “ঢাকাই সিনেমায় অভিনয়ের সুবাদে অন্তত কিছু সংখ্যক হলেও তো ভক্ত তৈরি হয়েছে আমার। তাই যখন তারা হলে সিনেমাটি দেখতে গিয়ে প্রত্যাশা অনুযায়ী আমার উপস্থিতি পাবেন না, তখন তারা আমাকে হয়ত প্রতারক ভাববেন। কিংবা তারা ধরেই নিবেন আমি শাকিব খানের নাম বিক্রি করেছি। কিংবা ভাববেন আমি তাদের সঙ্গে মিথ্যা কথা বলেছি। ফলে এক্ষেত্রে আমার সম্মান নষ্ট হচ্ছে। এর নেপথ্যে এমন কি কারন রয়েছে তা আমার আসলেই বোধগম্য হচ্ছে না।”

এছাড়াও আরও ক্ষোভ প্রকাশ করে গ্লিটজকে তানহা বলেন, “সিনেমায় আমার ৪৪টি সিকোয়েন্স থাকার কথা থাকলেও সব মিলিয়ে ২৫টি সিকোয়েন্সের শুটিং করতে পেরেছি। সিনেমায় আমার একটি গানও নেই। আমাকে শুধুমাত্র একজন অতিথি শিল্পী হিসেবে রাখা হয়েছে। আমি ইচ্ছে প্রকাশ করার পরেও সিনেমায় আমাকে দিয়ে ডাবিং করানো হয়নি।”

তানহা অভিযোগ করলেন, তার পারিশ্রমিকেরিএকটা বড় অংশও নাকি এখনও বকেয়া রেখেছেন  নির্মাতারা।

তিনি বলেন, “এই সিনেসমার আমার পারিশ্রমিকের চল্লিশ শতাংশ টাকা এখনও বকেয়ো রয়েছে।”

তানহার এই অভিযোগের প্রেক্ষিতে গ্লিটজ-এর পক্ষ থেকে সিনেমার নির্মাতার সঙ্গে মোবাইল ফোনে দুই দফা চেষ্টার পর তাকে পাওয়া যায়।

তিনি বলেন, “একটি সিনেমার দৃশ্যধারণের পরে অনেক সময়ই গল্পের প্রয়োজনে ও শিল্পীর অভিনীত চরিত্রের উপর র্নিভর করে সম্পাদনার টেবিলে অনেক সিনেমার দৃশ্যেগুলোর কিছুটা রদবদল করতে হয়। আমাদের সবসময় দর্শকের চাহিদার কথা ভাবতে হয়। তারা একটি গল্প কতটুকু গ্রহন করবেন সেই বিষয়গুলো বিবেচনা করেই একজন শিল্পীর অভিনীত দৃশ্যেগুলো রাখা হয়।”

শফিক হাসান আরও দাবি করেন, শুরু থেকেই সিনেমায় নিজের উপস্থিতি যে অতিথি চরিত্রের মতো হবে, এটা জানতেন তানহা।

“সিনেমার গল্প পরিবর্তনের বিষয়টি তিনি (তানহা তাসনিয়া) জানেন। পুরো বিষয়টি জেনেই অতিথি শিল্পীর চরিত্রে অভিনয় করেছেন। তার ভাষ্য ছিলো এই সিনেমাটি ভালো ভাবে নির্মীত হোক। শুধু তাই নয়, আমরা যখন সিনেমার টাইটেল তৈরি করছিলাম, তখন তিনিই আমাদেরকে বলেছেন অতিথি শিল্পী হিসেবে তার নাম দেওয়ার জন্য।”

তবে পারিশ্রমিকের বিষয়ে তিনি কিছু জানেন বলেই দাবি করেন শফিক।

“শিল্পীদের পারিশ্রমিকের বিষয়টি প্রযোজক নিজে তত্বাবধান করেছেন। তাই আমি এই ব্যাপারে কোন ধরনের মন্তব্য করতে আগ্রহী নই।”

অন্যদিকে পুরো বিষয়টিকে ঘিরে কোন আইনী পদক্ষেপ নেওয়ার কোন সম্ভাবনা রয়েছে কিনা জানতে চাইলে গ্লিটজকে তানহা বলেন, “ আমার মামলা করার কোনো পরিকল্পনা নেই। আমার সঙ্গে প্রতারণা করা হয়েছে। আমি আমার ভক্তদের সঙ্গে কোন ধরনের মিথ্যা কথা বলিনি। সেই বিষয়টি আমি আমার ভক্তদেরকে শুধুমাত্র জানাবো।”

‘ভোলা তো যায় না তারে’ সিনেমার মাধ্যমে ঢাকাই সিনেমায় অভিষিক্ত হন তানহা তাসনিয়া। সিনেমায় তিনি নিরব-এর বিপরীতে জুটি বেঁধেছিলেন। সম্প্রতি তিনি জাকির হোসেন রাজুর ‘ভালো থেকো’ সিনেমায় আরেফিন শুভ’র বিপরীতে অভিনয় করেছেন।

‘ধূমকেতু’ সিনেমাটি প্রযোজনা করেছেন মনির রেজা। তানহা তাসনিয়ার বকেয়া পারিশ্রমিকের অভিযোগ প্রসঙ্গে অনুসন্ধানের জন্য তার ব্যক্তিগত নম্বরে কয়েক দফা চেষ্টা করা হলে সেই নম্বরটি বন্ধ পাওয়া য়ায়।