সিঙ্গাপুর চলচ্চিত্র উৎসবে ‘লাইভ ফ্রম ঢাকা’র বিজয়

সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৭তম আসরে দুই পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের ছবি ‘লাইভ ফ্রম ঢাকা’। বিশ্ব চলচ্চিত্রের এই উৎসবে সেরা নির্মাতা ও সেরা অভিনেতার দুটো পুরস্কারই এবার জিতে নিয়েছে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ-এর এই সিনেমা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2016, 01:10 PM
Updated : 4 Dec 2016, 01:39 PM

শনিবার সন্ধ্যায় জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানে ঘোষণা করা হয় এবারের আসর সেরাদের নাম। প্রথমবারের মতো পরিচালনায় এসেই বিশ্ব আসরে সেরার পুরস্কার বাগিয়ে নিলেন সাদ।

৯৪ মিনিট ব্যাপ্তির ছবিটিতে দেখানো হয়েছে নৈতিকতা ও আত্মরক্ষার মধ্যে একটিকে বেছে নেওয়ার জটিল পরিস্থিতিতে পড়ার মানুষের যন্ত্রণা।

‘লাইভ ফ্রম ঢাকা’ গল্প বলে শেয়ার বাজার ধসে স্বর্বস্ব খুঁইয়ে ঢাকা থেকে পালাবার পথ খুঁজে ফেরা এক আংশিক প্রতিবন্ধী যুবক, সাজ্জাদের। ঋণের বোঝায় ক্লান্ত হয়ে পড়া সাজ্জাদ শহর ছাড়ার সিদ্ধান্ত নেয় প্রেমিকা রেহানা ও মাদকাসক্ত ভাই মাইকেলের সঙ্গে থাকতে না পারার বাস্তবতা বুঝতে পেরে।

ক্রু: উৎসবে ‘লাইভ ফ্রম ঢাকা’র কলাকুশলীরা

এমন এক চরিত্রে অভিনয়ের স্বীকৃতি হিসেবেই উৎসবের সেরা অভিনেতার পুরস্কারটি অর্জন করেছেন মোস্তফা মনোয়ার। সিঙ্গাপুরের মেরিনা বে স্যান্ডস কমপ্লেক্সের অবস্থিত মাস্টারকার্ড থিয়েটারে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

মানবিক সংকটের এই সিনেমাটি নির্মীত হয়েছে সাদাকালোতে। পুরস্কার ঘোষণার আগেরদিন শুক্রবার সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়।

উৎসবে সেরা এশীয় ছবি হিসেবে নির্বাচিত হয়েছে দীপক রাউনিয়া পরিচালিত নেপালের ‘হোয়াইট সান’। কাহিনিচিত্র বিভাগে প্রধান বিচারক ছিলেন জাপানের নারী নির্মাতা নাওমি কাওয়াসে। উৎসবটি শুরু হয় ২৩ নভেম্বর।

‘লাইভ ফ্রম ঢাকা’র পরিচালনার পাশাপাশি গল্প ও চিত্রনাট্যও লিখেছেন আবদুল্লাহ মোহাম্মাদ সাদ। সিনেমাটির বিভিন্ন চরিত্রে মোস্তফা মনোয়ার ছাড়াও অভিনয় করেছেন তাসনোভা তামান্না, তানভির আহমেদ চৌধুরী, মোশাররফ হোসেন, রনি সাজ্জাদ, শিমুল জয় ও উজ্জ্বল আফজাল।