সব্যসাচী আবারও ‘ফেলুদা’

বাঙ্গালির কাছে ‘ফেলুদা’ নামটি খুব বেশি আপন। প্রায় পাঁচ দশক ধরে দেশীয় গোয়েন্দা কাহিনীতে অবদান রেখে যাওয়া সত্যজিৎ রায়-এর ‘ফেলুদা’ নিয়ে তৈরি হয়েছে অনেক চলচ্চিত্র। কিন্তু ফেলুদা বলতেই সবার চোখে ভেসে ওঠেন একজন, তিনি সবার প্রিয় সব্যসাচী চক্রবর্তী। সত্যজিৎ-এর ছেলে সন্দীপ রায়-এর পরিচালনায় ‘ডবল ফেলুদা’ সিনেমাটিতে আবারও রহস্য ভেদ করতে পর্দায় হাজির হচ্ছেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 11:21 AM
Updated : 26 Nov 2016, 11:21 AM

‘ফেলুদা’র ৫০ বছর পূর্তি উপলক্ষেই সন্দীপ রায় তৈরি করেছেন নতুন এই সিনেমা। সঙ্গে রয়েছে তোপসেও, শুধু জটায়ু নেই। কিন্তু জটায়ুকে কেনো দেখা যাবে না? পরিচালক অবশ্য জানিয়েছেন, মনের মতো জটায়ু পাওয়া যাচ্ছে না! এই কারণেই বেছে নিয়েছেন ‘সমাদ্দারের চাবি’ আর ‘গোলোকধাম রহস্য’ গল্পদুটোকে, যার কোথাও জটায়ু নেই। এই দুটি গল্পের সমন্বয়েই তৈরি হবে ‘ডবল ফেলুদা’।

সব্যসাচী চক্রবর্তী অনেকদিন ধরেই ফেলুদা চরিত্রে অভিনয় করে এলেও, মাঝখানে ‘বাদশাহি আংটি’র মাধ্যমে এই চরিত্রে অভিষেক ঘটেছিল আবির চট্টোপাধ্যায়-এর। কিন্তু এবার তিনি থাকছেন না কেন?

পশ্চিমবঙ্গের এক প্রভাবশালী দৈনিক বলছে,  ‘বাদশাহি আংটি’র পরে আবির চট্টোপাধ্যায়কে ফেলুদা হিসেবে কাজ না করানোর কারণ দুটি।  প্রথমত, তিনি  এখন ব্যোমকেশ চরিত্রে অভিনয় করে চলেছেন অরিন্দম শীল-এর পরিচালনায়। সেই জায়গা থেকে ফেলুদার চরিত্রে তাকে নিয়ে আর কাজ করতে চানচি পরিচালক। দ্বিতীয়ত, আবির এই মুহূর্তে শ্রী ভেঙ্কটেশ ফিল্মস এবং সুরিন্দর ফিল্মসের সঙ্গে চুক্তিবদ্ধ- অন্য কোনও প্রযোজনা সংস্থার ছবি তিনি করবেন না। অন্য দিকে, সন্দীপ রায়-এর এই নতুন ফেলুদা-ছবির প্রযোজক ইরস। ফলে, অন্য কাওকে ফেলুদা চরিত্রে না নেওয়া ছাড়া তার অন্য উপায় নেই।

তবে, আর যাই হোক, চলতি শীতেই ‘ডবল ফেলুদা’ যে সত্যজিৎ রায়ের ভক্তদের জন্য দ্বিগুণ আনন্দ নিয়ে হাজির হবে, সে কথা বলাই বাহুল্য।