নভেম্বরে শুরু হবে পঞ্চম বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব

ফের শুরু হতে যাচ্ছে উপমহাদেশের উচ্চাঙ্গসংগীতের সবচেয়ে বড় আসর ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব’। পাঁচদিনব্যাপী এ আয়োজন শুরু হতে যাচ্ছে ২৪ নভেম্বর। উৎসবের পঞ্চম আসরটি উৎসর্গ করা হচ্ছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 11:04 AM
Updated : 28 Oct 2016, 05:16 AM

উৎসবে প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে উচ্চাঙ্গসংগীত উৎসব। বরাবরের মতো এবারও ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এটি। ২৪ অক্টোবর ঢাকার একটি অভিজাত রেঁস্তোরায় এক সংবাদ সম্মেলনে অনুষ্ঠানের সময়সূচী ও পরিকল্পনা জানায় বেঙ্গল ফাউন্ডেশন।

শিল্পী ও দর্শকের অংশগ্রহণের বিচারে এরই মধ্যে উপমহাদেশের তথা বিশ্বের সবচেয়ে বড় পরিসরের উচ্চাঙ্গসংগীত আসর হিসেবে স্বীকৃতি পেয়েছে এ আয়োজন। এবারের উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। উদ্বোধন অনুষ্ঠানের মঞ্চে আরো উপস্থিত থাকবেন  সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত মি. হর্সবর্ধন শ্রিংলা, স্কয়ার টয়লেট্রিজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন। অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখবেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

বেঙ্গল ফাউন্ডেশন শাস্ত্রীয় সংগীতের ঐতিহ্যগত গঠন ও কৌশলের প্রতি সাধারণ শ্রোতাদের আগ্রহ বাড়াতেই ২০১২ সালে উচ্চাঙ্গসংগীত উৎসব আয়োজনের উদ্যোগ নেয়।

এবারের উৎসবে অংশ নেবেন প্রবাদপ্রতিম বিদুষী গিরিজা দেবী। আসছেন সেনিয়া-মাইহার ঘরানার প্রতিষ্ঠাতা ভারতের রাগ সংগীতের কিংবদন্তি আলাউদ্দিন খাঁর পৌত্র ওস্তাদ আশিষ খাঁ। ওস্তাদ আলাউদ্দিন খাঁর জন্ম বাংলাদেশের  ব্রাক্ষ্মণবাড়িয়ায় হলেও আশিষ খাঁ বাংলাদেশে আসছেন এই প্রথম।

ছবি: বেঙ্গল ফাউন্ডেশনের সৌজন্যে

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবে বাংলাদেশের পক্ষ থেকে উৎসবের উদ্বোধনী পর্বে স্বনামধন্য নৃত্যশিক্ষক শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের রচনা ও নির্দেশনায় নৃত্যনন্দন দলের প্রায় ষাটজন শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুরের গানে মণিপুরী, ভরতনাট্যম, ওড়িশি ও কথক রীতির রূপায়ণ পরিবেশন করবেন।

প্রথিতযশা শিল্পী মুনমুন আহমদ তার দল নিয়ে কথক পরিবেশন করবেন উৎসবের চতুর্থ দিন। বিশিষ্ট উচ্চাঙ্গসংগীত শিল্পী প্রিয়াংকা গোপ এককভাবে খেয়াল এবং তারই নির্দেশনায় দলগতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ছাত্রছাত্রীরা শাস্ত্রীয় সংগীত পরিবেশন করবেন শেষ দিন।

উৎবসের দ্বিতীয় দিন মোহাম্মদ শোয়েবের নির্দেশনায় শিক্ষার্থীরা দলীয়ভাবে নিরীক্ষামূলক রাগসংগীত উপস্থাপনা করবেন। বেঙ্গল পরস্পরা সংগীতালয়ের ছাত্রছাত্রীরা বিভিন্ন দিনে দলীয়ভাবে সেতার, সরোদ ও তবলা পরিবেশন করবেন।

প্রতিবারের মতো অনলাইনে নিবন্ধন করে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবে বিনামূল্যে প্রবেশের পাস সংগ্রহ করতে হবে। নভেম্বর মাসের শুরু থেকে সীমিত সময়ের জন্য অনলাইনে নিবন্ধন চলবে। যাদের হাতের কাছে ইন্টারনেট সংযোগ নেই, তারা নির্দিষ্ট সময় পর্যন্ত ধানমণ্ডির ৭/এ সড়কে অবস্থিত জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিধ্যাপিঠ এবং এয়ারপোর্ট রোড খিলক্ষেতে অবস্থিত বেঙ্গল সেন্টারে নিবন্ধন করতে পারবেন। অফলাইনে নিবন্ধন অনুষ্ঠানের প্রথম দুদিন পর্যন্ত চলবে। তৃতীয় দিন থেকে আর অফলাইনে নিবন্ধন করা যাবে না। অনুষ্ঠানস্থলে এবার নিবন্ধন করা যাবে না।

প্রতিদিন রাত ১টায় গেট বন্ধ হয়ে যাবে। ভোরে আর্মি স্টেডিয়াম থেকে ফেরার জন্য নির্দিষ্ট রুটে বাস থাকবে।

উৎসবের বিস্তারিত জানতে এবং নিবন্ধনের জন্য www.bengalclassicalmusicfest.com ওয়েবসাইটে এবং ফেসবুকেwww.facebook.com/bfmusicfest পেজ ভিজিট করতে পারেন।