‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ পেলেন আজিজুর রহমান, মোস্তফা জব্বার

চলচ্চিত্র পরিচালনা ও সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ পেলেন চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমান ও মোস্তফা জব্বার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2016, 12:22 PM
Updated : 26 Oct 2016, 12:22 PM

ফজলুল হকের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার সকালে ঢাকার একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে দুজনের হাতে পুরস্কার ও অর্থমূল্য তুলে দেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ এবং সৈয়দ সালাহউদ্দিন জাকী।

পুরস্কারপ্রাপ্তরা ফজলুল হকের সঙ্গে কাজের সম্পৃক্ততার বিভিন্ন দিক তুলে ধরেন।

আজিজুর রহমান বলেন, “এদেশে যে কাজের স্বপ্ন কেউ যখন দেখেনি, তখন তিনি দেখেছেন, চিন্তা করেছেন। কোনোটা সফলভাবে শেষ করেছেন আবার কোনোটার শেষ দেখে যেতে পারেননি।

“যখন এদেশে সিনেমার জন্মই হয়নি, তখন তিনি শুরু করেছিলেন ‘সিনেমা’ পত্রিকার সম্পাদনা। ফজলুল হক আমাদের  চিন্তা-চেতনায় চিরজীবী হয়ে থাকবেন। 

অনুষ্ঠানে ফজলুল হকের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘দ্য ফ্রন্টিয়ার ম্যান’ প্রদর্শিত হয়। পরে আহমাদ মাযহার সম্পাদিত ‘ফজলুল হক: অগ্রগামী স্বাপ্নিক’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

ফজলুল হক স্মরণে স্মৃতিচারণ করেন আলী ইমাম, চিন্ময় মুৎসুদ্দী, গাজী মাজহারুল আনোয়ার, মতিন রহমান, দেলোয়ার জাহান ঝন্টু।

বাংলাদেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ও প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক এবং বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর পরিচালক ছিলেন ফজলুল হক। ১৯৯০ সালের ২৬ অক্টোবর মারা যান তিনি।

তার মৃত্যুর পর ‘ফজলুল হক স্মৃতি কমিটি’ থেকে স্ত্রী কথাসাহিত্যিক রাবেয়া খাতুন এ পুরস্কার প্রবর্তন করেন।

২০০৪ সাল থেকে প্রতি বছর দু’জন ব্যক্তিত্বকে ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ দিয়ে আসছে স্মৃতি কমিটি। পুরস্কারের অর্থমূল্য ২৫ হাজার টাকা, সঙ্গে  সম্মাননা পত্র ও ক্রেস্ট।

এর আগে এ পদক পেয়েছেন  আমজাদ হোসেন, সাইদুল আনাম টুটুল, ফজল শাহাবুদ্দিন, চাষী নজরুল ইসলাম, আহমদ জামান চৌধুরী, হুমায়ূন আহমেদ, রফিকুজ্জামান, সুভাষ দত্ত, হীরেন দে, গোলাম রব্বানী বিপ্লব, আবদুর রহমান, সৈয়দ শামসুল হক, মোরশেদুল ইসলাম, চিন্ময় মুৎসুদ্দী, ই আর খান, অনুপম হায়াৎ, গোলাম সারওয়ার, নাসির উদ্দিন ইউসূফ, নায়ক রাজ্জাক, রেজানুর রহমান, সৈয়দ সালাহউদ্দিন জাকী, আরেফিন বাদল, মাসুদ পারভেজ (সোহেল রানা) এবং শহীদুল হক খান।