ফ্রান্স ও রাশিয়ায় ‘জালালের গল্প’

২০১৪ সালে বুসান চলচ্চিত্র উৎসবের প্রদর্শনের মধ্যদিয়ে যাত্রা শুরু হয় ‘জালালের গল্প’ সিনেমাটির। একই বছর মুক্তি পায় দেশেও। এ পর্যন্ত সিনেমাটি দেখানো হয়েছে ২৫টিরও বেশি গুরুত্বপূর্ণ উৎসবে। এই ধারাবাহিকতায় চলতি মাসে ফ্রান্স ও রাশিয়ার দুই উৎসবে অংশ নিচ্ছে সিনেমাটি।

গ্লিটজে ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 01:29 PM
Updated : 22 Oct 2016, 01:29 PM

প্যারিসের ফেস্টিভ্যাল দ্যু ফিল্ম দ্য আসিয়া দ্যু সুদ বা এশিয়ান চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত উৎসবে ‘ফোকাস বাংলাদেশ’ বিভাগে প্রদর্শিত হবে ছবিটি। এই বিভাগে বাংলাদেশ থেকে আরও অংশ নিচ্ছে ‘টেলিভিশন’, ‘মাটির ময়না’ ও ‘মেহেরজান’।

উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে দেখানো হবে ‘আন্ডার কন্সট্রাকশন’ ছবিটিও। ১৮ থেকে ২৫ অক্টোবর অনুষ্ঠিত হওয়া এই উৎসবের বিচারকমণ্ডলীর সদস্য হিসেবে থাকবেন বিশ্বখ্যাত শিল্পী শাহবুদ্দিন আহমেদও।

এদিকে ২৬ থেকে ২৮ অক্টোবর ২০১৬ তে রাশিয়ার উফা শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলভার আকবুজাত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ব্যাসকরতস্তান সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়য়ের আয়োজনে অনুষ্ঠিতব্য এ উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে ‘জালালের গল্প’।

২২টি দেশের প্রায় ৩০০-র মত ছবি থেকে বাংলাদেশের পাশাপাশি মঙ্গোলিয়া, ইরান, কাজাখস্তান, কিরগিস্তান ও রাশিয়ার তিনটি সহ মোট ০৮ (আট) টি ছবিকে মূল প্রতিযোগিতা বিভাগের জন্য নির্বাচন করা হয়েছে। সিলভার আকবুজাত গ্রাঁ প্রির জন্য ও দর্শকের সাথে প্রশ্নোত্তর পর্বে আলোচনা জন্য উৎসবে অংশ নিতে জালালের গল্প সিনেমার পক্ষ থেকে পরিচালক আবু শাহেদ ইমনকে আমন্ত্রণ জানিয়েছে উৎসব কতৃপক্ষ।

ইমপ্রেস টেলিফিল্ম-এর এই সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অভিনয় করেছেন মোশাররফ করিম, মৌসুমী হামিদ, তৌকীর আহমেদ প্রমুখ।