‘এডিএইচএম’ নিয়ে হুমকি দিয়ে ১২ উগ্রপন্থি গ্রেপ্তার

কারান জোহারের ছবি ‘অ্যায় দিল হ্যায় হ্যায় মুশকিল’ যে সিনেমা হলে মুক্তি দেয়া হবে সেখানেই নাশকতা চালাবে বলে হুঁশিয়ারি দিয়েছিলো মাহারাষ্ট্র নাভনির্মান সেনা (এমএনএস)। কিন্তু এরকম কিছু হলে উগ্রবাদী এই দলটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দিয়েছিলো দেশটির সরকার। তারই ধারাবাহিকতায় হলমালিকদের হুমকি দেয়ার সময় হাতে নাতে ধরা পড়েছে এমএনএস-এর বারো সদস্য।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 10:39 AM
Updated : 20 Oct 2016, 10:39 AM

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, গ্রেফতারকৃতদের ইতোমধ্যেই বিচারের আওতায় আনা হয়েছে। তাদের প্রত্যেককে পাঁচ হাজার রুপি জরিমানা করা হয়েছে। 

ঘটনার প্রতিক্রিয়ায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্রা ফাদনাভিস বলেন, “নাশকতাকারীদের কোনো ছাড় দেয়া হবে না। ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবির প্রদর্শনীদের আইনগত কোনো বাধা নেই। কাজেই যারা হামলার হুমকি দিচ্ছে ও নাশকতার পরিকল্পনা করছে তাদের ব্যাপারে কঠোর ব্যবস্থা নেয়া হবে।”

ইতোমধ্যেই পরিস্থিতি ঠান্ডা করতে একটি ভিডিও বার্তা প্রকাশ করেছেন পরিচালক কারান জোহার। ভবিষ্যতে আর কথনো পাকিস্তানি তারকাদের নিয়ে কাজ করবেন না বলেও ঘোষণা দেন তিনি। ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর সাথে সংপৃক্ত তিন’শ ভারতীয় নাগরিকের রুটি-রুজির কথাও বিবেচনায় আনতে অনুরোধ করেছেন তিনি।

কিন্তু কারানের এই ভিডিও বার্তা পরিস্থিতি কতটা ঠান্ডা করতে পেরেছে তা নিয়ে রয়েছে সংশয়। কারণ, ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ বয়কটের সিদ্ধান্ত এখনো তুলে নেয়া হয়নি ভারতীয় হলমালিক ও পরিবেশক সমিতির পক্ষ থেকে। বরং মাল্টিপ্লেক্স ও একক প্রদর্শনীর ব্যবস্থা আছে এমন হলগুলোতে এ ছবি মুক্তি দেয়া হবে না বলেই জানানো হয়েছে দেশটির মোশন পিকচার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।

উরি হামলার ঘটনার পর ভারত-পাকিস্তান উত্তপ্ত পরিস্থিতিতে পাকিস্তানি অভিনেতা ফাওয়াদ খান থাকায় ভারতে ‘অ্যায় দিল হ্যায় হ্যায় মুশকিল’ ছবিটি মুক্তি নিয়ে সংশয় দেখা দেয়। তবে নানা প্রতিকুলতা সত্ত্বেও ছবির প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বরাবরই বলা হয়ে আসছে দিওয়ালিতেই মুক্তি পাবে ঐশ্বরিয়া-রানভির-আনুশকার ত্রিভুজ প্রেমের ছবিটি।