‘পূজো মানেই ছেলেদেরকে প্রচুর ঝাড়ি মারা’

বাঙালির জীবনে দুর্গাপূজা আসে সার্বজনীন উৎসবের বারতা নিয়ে। আনন্দময়ীর আগমণে আনন্দে মেতে ওঠে সবাই। ওপার বাংলায় এই উৎসবের ব্যপকতা আরও বেশি। ঢাকায় নিজের নতুন সিনেমার প্রচারে এসে পূজা নিয়ে স্মৃতির ঝাঁপি খুলে বসলেন টালিগঞ্জের নায়িকা শুভশ্রী গাঙ্গুলী।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2016, 10:46 AM
Updated : 9 Oct 2016, 10:46 AM

মিষ্টি হেসে তিনি বলেন, “আমি একটি সময় পশ্চিমবঙ্গের বধর্মান জেলায় বসবাস করতাম। দুর্গাপূজো আমাকে কখনোই তেমন স্পেশাল ছিলো না, কারন আমাদের বাড়ীতে কালি পূজোও করা হয়। আমাদের বিশাল বড় যৌথ পরিবার। তাই আমি সারা বছর কালিপূজোর জন্য অপেক্ষায় থাকতাম। দুর্গাপূজো আমার কাছে ভীষন নরম্যাল একটা বিষয় ছিলো।”

তবে কলকাতায় এসেই দুর্গাপূজা নিয়ে ধারণা বদলে যায় শুভশ্রীর।

“কিন্তু যখন থেকে আমি কলকাতায় আমার পেশার কারনে বসবাস করতে শুরু করলাম তখন থেকে আমি অনুভব করতে শুরু করলাম দুর্গাপূজো আসলে কি। দুর্গাপূজো অনেক বড় একটা জিনিস।”

পূজা মানেই মন্ডপে সুন্দরী মেয়েদের সঙ্গে পাড়ার দাদা কিংবা দুষ্ট ছেলেদের দুষ্টুমি।

এমন ঘটনা নিজের সঙ্গে কখনও ঘটেছিলো কিনা জানতে চাইলে এই টালিসুন্দরী বলেন, “আমার এমন ধরনের অভিজ্ঞতাই নেই। আমি মন্ডপে যেতামই না। কিন্ত কালি পূজার কথা যদি জিজ্ঞাসা করা হয় তাহলে অনেক মজার অভিজ্ঞতা রয়েছে। পূজা মানেই ছেলেদেরকে প্রচুর ঝাড়ি মারা। ছোটবেলায় এমন প্রচুর ঝাড়ি মারা হয়েছে।”

তবে কলকাতার পূজা নাকি একেবারেই অন্যরকম। গ্লিটজকে তিনি বলেন, “পূজায় সময় পুরো আলো ঝলমলে একটি কলকাতা হয়ে উঠে। আমরা অনেক ভালো ভালো মন্ডপগুলো এই সময় দেখতে পাই। সবাই খুবই খুশি থাকে। পুরো পরিবেশটাই বদলে যায়। সেই সময়টায় বাড়িতে বসে থাকলেও ভীষন আনন্দ হয়।”

এবারের দুর্গাপূজায় ঢাকা ও কলকাতায় দুটি নতুন সিনেমা মুক্তি পাবে শুভশ্রীর। আর সিনেমাদুটিকে ঘিরেই নাকি এখন তার যত ব্যস্ততা।

তিনি বলেন, “এবারের পূজাতে আমার দুটো সিনেমা (‘প্রেম কি বুঝিনি’ ও ‘অভিমান’) মুক্তি পাচ্ছে। আমি আশাবাদী ভগমানের আশীর্বাদে আমার দুটো সিনেমা থেকেই ভালো রেসপন্স পাবো। তারপরে আমি কোন একটি জায়গায় ছুটি কাটাতে চলে যাবে।”