লতার প্রিয় ৬ গান

২৮ সেপ্টেম্বর ছিল সুরসম্রাজ্ঞী লতা মুঙ্গেশকরের ৮৭তম জন্মদিন। প্রায় সাত দশক ধরে দর্শক ও সমালোচক হৃদয় তৃপ্ত করে চলা সংগীতের এই জীবন্ত কিংবদন্তি ১৯২৯ সালে ভারতের ইন্দোরে জন্মেছিলেন। মাত্র পাঁচ বছর বয়সে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হওয়া লতা প্রায় ৩৬টি ভাষায় গান করেছেন। হাজারো গানের মাঝে ‘হিন্দুস্তান টাইমসকে’ তিনি নিজেই বেঁছে নিয়েছেন তার পছন্দের ৬ টি গান। আসুন জেনে নেই লতাজির প্রিয় সেই গানগুলো।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 06:10 PM
Updated : 30 Sept 2016, 08:36 AM
১. ‘আয়েঙ্গা আনেওায়ালা’

১৯৪৯ সালে মুক্তি পাওয়া ‘মহল’ সিনেমায় গাওয়া এই গানটি লতার জীবনে দারুণ খ্যাতি এনে দেয়। খেমচান্দ প্রাকাশের সংগীত নির্দেশনায় এই গানটি লতার পছন্দের তালিকায় প্রথমে অবস্থান করছে। এই সিনেমাতে ছিলেন কিংবদন্তি অভিনেতা আশোক কুমার।

২. ‘আজা রে পারদেশি’

১৯৫৮ সালে মুক্তি পাওয়া ‘মধুমতি’ সিনেমায় সলিল চৌধুরীর সংগীতে এই গানটি গান লতাজি। সিনেমায় ছিলেন দিলিপ কুমার। সিনেমার সংগীত ফিল্মফেয়ার পুরস্কার পায়।

৩. ‘লাগ যা গালে’

লতাজির জীবনের সেরা গানের মাঝে এটিকে ধরা হয়ে থাকে। ১৯৬৪ সালে মুক্তি পাওয়া ‘ওহ কউন থি’ সিনেমায় মাদান মোহানের সংগীত পরিচালনায় এই গানে কণ্ঠ দেন তিনি। আজ এত বছর পরেও মানুষের হৃদয়ে বেজে ওঠে এই গানটি সুর। শ্রেয়া ঘোষালসহ নতুন প্রজন্মের অনেকেই গানটিকে নতুনভাবে গেয়েছেন বিভিন্ন সময়ে।

৪. ‘আল্লাহ তেরো নাম’

১৯৬১ সালে মুক্তি পাওয়া ‘হাম দোনো’ সিনেমায় গাওয়া এই গানটি তার জীবনের সবচেয়ে জনপ্রিয় গানের একটি। জায়দেভের সংগীত পরিচালনায় এই গানটি আজও মানুষের মুখে মুখে ফেরে।

৫. ‘সুনিও জি আরাজ হামারি’

১৯৯১ সালে মুক্তি পাওয়া ‘লেকিন’ সিনেমার এই গানটির সুরকার গুলজার, হৃদয়নাথ মুঙ্গেসকর। লতার গাওয়া গানে অভিনয় করে ডিম্পল কাপাডিয়া। এই গানের জন্য জাতীয় পুরস্কার পান লতাজি।

৬. ‘কেউ কিছু কথা বল না’

লতাজির প্রিয় গানের তালিকায় স্থান পাওয়া একমাত্র বাংলা গান এটি। তার সুরেলা কণ্ঠে গানের কথাগুলো ফুটে উঠেছে দারুণভাবে।